ভোল বদল! ব্যক্তিস্বাধীনতা নিয়ে চিনকে দরাজ সার্টিফিকেট ন্যান্সি পেলোসির, তীব্র সমালোচনা

আচমকা ভোল বদল মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির (Nancy Pelosi)। চিনের তীব্র বিরোধিতা উড়িয়ে তাইওয়ান (Taiwan) সফরে যাওয়া ন্যান্সি পেলোসি ব্যক্তিস্বাধীনতা নিয়ে দরাজ সার্টিফিকেট দিলেন চিনকেই। তাইওয়ান সফরের পরেই একটি ভিডিও সাক্ষাৎকারে তাঁকে বলতে দেখা গেল, ব্যক্তিস্বাধীনতার নিরিখে এগিয়ে থাকা দেশগুলির মধ্যে অন্যতম চিন (China)।

চিনের হুঁশিয়ারির তোয়াক্কা না করেই পেলোসি তাইওয়ান সফর করেন। তাইওয়ানকে এই কাজের ফল ভুগতে হবে বলে হুমকি দিয়েছিল চিন। তাঁর বিদায়ের পরেই তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করে লালফৌজ। পালটা দিতে প্রস্তুতি নিচ্ছে তাইওয়ানও। এই পরিস্থিতিতে পেলোসি বলেন, “তাইওয়ান সফরের একমাত্র উদ্দেশ্য মার্কিন নেতৃত্বের ছিল, চিন-তাইওয়ানের মধ্যে যেন স্থিতাবস্থা বজায় থাকে। ওই অঞ্চলে শান্তি বিঘ্নিত করা আমাদের কাম্য নয়। মুক্ত চিন্তার প্রেক্ষিতে চিন বিশ্বের অন্যতম সেরা দেশ। সেখানে গণতন্ত্র খুবই শক্তিশালী।” মার্কিন স্পিকারের এই বক্তব্যের ভিডিও ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় ওঠে। কারণ, আন্তর্জাতিক সমীক্ষার নিরিখে ব্যক্তিস্বাধীনতার প্রশ্নের বিশ্বের মধ্যে চিনের স্থান বেশ নীচে।

পরিস্থিতি সামাল দিতে টুইট করেন আমেরিকার ডেপুটি স্পিকার ড্রিউ হ্যামিল। তিনি লেখেন, “পেলোসি আসলে তাইওয়ানের কথা বলতে চেয়েছিলেন। সেখানকার গণতন্ত্রের প্রশংসা করেছেন। গত ৩৫ বছর ধরে চিনা কমিউনিস্ট পার্টির নিন্দা করছেন পেলোসি। এবারেও সেটাই করেছেন।” কিন্তু কী করে মার্কিন স্পিকার এধরনের ভুল করেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন:রাখিবন্ধনের দিনেই হাতকড়া! অনুব্রতর গ্রেফতারিতে তীব্র কটাক্ষ দিলীপ-সহ বিরোধীদের

 

Previous articleEntertainment: ৪ বছর পর ফিরল ব্যোমকেশ, জমজমাট হত্যামঞ্চের রহস্য
Next articleমাত্র ৩০ মিনিটেই শেষ মরশুমের প্রথম ডার্বির অনলাইন টিকিট