ক্যান্সার বিতর্কে বিশ্বজুড়ে বন্ধ জনসন অ্যান্ড জনসন বেবি পাউডার

ভারতের পাশাপাশি একটা সময় গোটা বিশ্বে ব্যাপক চাহিদা ছিল জনসন অ্যান্ড জনসন বেবি পাউডারের। তবে টানা বিতর্কে জেরে এবার বাজার থেকে এই পাউডার সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল জনসন এন্ড জনসন কোম্পানি। সংস্থার তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে বিশ্বের কোথাও এই পাউডার আর বিক্রি হবে না, কোম্পানির পোর্টফোলিও থেকেও সরিয়ে নেওয়া হবে পাউডারটি।

ক্যান্সার সংক্রান্ত বিতর্কের মুখে পড়েছিল জনসনের বেবি পাউডার। যার জেরে ২০২০ সালে তা বন্ধ হয়ে যায় আমেরিকা ও কানাডায়। কোম্পানির বিরুদ্ধে দায়ের হয় মামলা। যেখানে স্পষ্টভাবে জানানো হয় এই পাউডারের মধ্যে রয়েছে ক্ষতিকারক অ্যাসবেস্টস। যা ক্যান্সারের অন্যতম কারণ। আমেরিকায় প্রায় ৩৫ হাজার মহিলা কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতে। মামলার জেরে আদালতের তরফে ১৫ হাজার কোটি টাকা জরিমানা করা হয় সংস্থাকে। আদালত জানায়, সংস্থাটি শিশুদের স্বাস্থ্য নিয়ে রীতিমতো খেলা করেছে। বিচারক জানিয়েছিলেন, কোম্পানিটি যা ক্ষতি করেছে, তার সঙ্গে অর্থের কোনও তুলনা হয় না। কিন্তু এতবড় অপরাধের জন্য ক্ষতিপূরণের পরিমাণও বড় হওয়া উচিত। তবে আমেরিকায় পাউডার বন্ধ হয়ে গেলেও ব্রিটেনসহ বিশ্বের অন্যান্য দেশে তখনও বিক্রি হচ্ছিল পাউডারটি। এরপর আমেরিকার বাইরে অন্যান্য দেশেও মামলা দায়ের হয় এই সংস্থার বিরুদ্ধে।

অতঃপর জনসন এন্ড জনসনের তরফের সিদ্ধান্ত নেওয়া হয় ভারত সহ সমস্ত দেশে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে তাদের তৈরি বেবি পাউডার। গোটা বিশ্বে একটা সময় বহুল জনপ্রিয় ছিল জনসনের বেবি পাউডার ১৯৯৯ সালে সংস্থার তরফে এই পাউডার বাজারে ছাড়া হয়। তবে শিশু স্বাস্থ্যের সঙ্গে ছেলে খেলা করার জন্য শেষ পর্যন্ত বন্ধ হচ্ছে পাউডারটি।

Previous articleসিঙ্গাপুর এবং ভিয়েতনামের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম‍্যাচ খেলবে ভারতীয় দল
Next articleTamil Nadu: দলিত হওয়ায় চেয়ারে বসার অধিকার নেই, মেঝেতে ঠাঁই পঞ্চায়েত প্রতিনিধিদের