West Bengal: স্বাস্থ্যসাথী কার্ডে এবার হবে চোখের চিকিৎসাও

প্রথমপর্বে চক্ষূরোগের চিকিৎসাকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হচ্ছে। তবে ছানি অপারেশন আপাতত স্বাস্থ্যসাথী বিমার আওতার বাইরেই রাখা হচ্ছে।

রাজ্য সরকারের (Government of West Bengal) স্বাস্থ্যসাথী বিমা প্রকল্পের আওতায় এবার নিখরচায় চক্ষু চিকিৎসার (Eye treatment) সুযোগ মিলতে চলেছে। স্বাস্থ্যসাথী কার্ডধারীদের কলকাতা মেডিক্যাল কলেজের (Calcutta Medical College) রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথালমলজিতে বিনামূল্যে চক্ষূরোগের চিকিৎসা এবং অস্ত্রপচারের সুযোগ দেওয়া হবে বলে রাজ্যের স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে।

সম্প্রতি কলকাতা মেডিকেল কলেজের রোগী কল্যাণ সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতদিন স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় চোখের চিকিৎসা অন্তর্ভুক্ত ছিল না। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে সম্প্রতি স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) প্রকল্পের মূল্যায়ন কমিটি এই প্রকল্পের আওতার বাইরে থাকা বিভিন্ন রোগের চিকিৎসা যা সরকারি হাসপাতালে হয় সে-সম্পর্কে তথ্য চেয়ে জেলাগুলিকে চিঠি দেয়। এই তালিকায় থাকা বিভিন্ন রোগকে ক্রমান্বয়ে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনার প্রক্রিয়া শুরু করা হয়েছে। যার প্রথমপর্বে চক্ষূরোগের চিকিৎসাকে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হচ্ছে। তবে ছানি অপারেশন আপাতত স্বাস্থ্যসাথী বিমার আওতার বাইরেই রাখা হচ্ছে। স্বাস্থ্য সূত্রে খবর, এক শ্রেণির বেসরকারি হাসপাতাল ছানি অপারেশনের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্পের টাকা নয়ছয়ের দাবিতে অভিযুক্ত হয়েছে। সেই কারণেই ছানি অপারেশনের ওপর আপাতত বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা থাকছে। তবে চোখের অন্য সমস্ত জটিল চিকিৎসা ও অস্ত্রোপচারের সুবিধা মিলবে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়।

Previous articleভেন্টিলেশনে রুশদি, কথা বন্ধ, হারাতে পারেন একটি চোখের দৃষ্টি
Next article১১ হাজার কোটির বিনিয়োগের প্রস্তাব এলো রাজ্যের কাছে