৭৫ দিন হেঁটে লাদাখের সর্বোচ্চ পাসে বাঙালি যুবক

স্বাধীনতার ৭৫ বছর পূর্তির ঠিক আগেই মাত্র ৭৫ দিন হেঁটে দেশের সর্বোচ্চ পাস উমলিং লা-তে পৌঁছলেন বাঙালি যুবক নির্মল ওরাওঁ। উমলিং লা-এর উচ্চতা প্রায় ১৯০২৪ ফুট, অর্থ্যাৎ এভারেস্ট বেসক্যাম্পের চেয়েও উঁচুতে। একাধিক প্রতিকূলতার মধ্যেও যুবকের এই সাফল্যে তাঁকে অভিনন্দন জানিয়েছেন পাড়া-পড়শি থেকে শুরু করে গোটা কলকাতাবাসী। নির্মলের পাশে থাকার আশ্বাস দিয়েছে প্রশাসনও।

আরও পড়ুন: মহারাষ্ট্রে পথ দুর্ঘটনায় প্রয়াত শিব সংগ্রাম প্রধান বিনায়ক মেটে, মৃত্যু আরও ৬ জনের

কলকাতা বিমানবন্দর এলাকা থেকে দীর্ঘ ২৭০০ কিলোমিটার পথ হেঁটে, এমন একাধিক প্রতিকূলতাকে জয় করেই লাদাখে দেশের সর্বোচ্চ সড়ক উমলিং লা-তে (পাস) পৌঁছেছেন নির্মল। তাও মাত্র ৭৫ দিনে। পেশায় সাইকেল মিস্ত্রি নির্মল তাঁর যাত্রা শুরু করেন মাত্র তিন হাজার টাকা ও জাতীয় পতাকা সাঁটা রুকস্যাক নিয়ে।   কিন্তু হেঁটে লাদাখ কেন? উত্তরে উত্তর ২৪ পরগণার বিরাটির যুবক নির্মল জানান, “পরিবেশকে প্রতিনিয়ত নষ্ট করছি আমরা। স্বাধীনতার ৭৫ বছরে সবুজ বাঁচানোর বার্তা ছড়িয়ে দিতেই হাঁটার কথা ভেবেছিলাম।” তবে লাদাখ পর্যন্ত  যাত্রাপত্র মোটেও মসৃণ ছিল না। উত্তরপ্রদেশের কল্যাণপুর থেকে সীতাপুর পৌঁছনোর পথে রাতে ধাবা থেকে বের করে দেওয়া হয় তাঁকে। সারারাত পথ চলে পরদিন ৬২ কিলোমিটার দূরে সীতাপুর হোটেলে পৌঁছেছিলেন।

লাদাখের সৌকার থেকে মাহেব্রিজ পর্যন্ত ৮০ ইলোমিটার রাস্তা প্রায় জনমানবহীন। সে পথে প্রথম দিনই খাবার ও জল প্রায় শেষ। দ্বিতীয় দিন থেকে সঙ্গী বলতে এক বোতল জল ও একটা বিস্কুটের প্যাকেট। এক পায়ে ফোস্কা, সেইসঙ্গে জলও প্রায় শেষ। খিদেয় পেটে টান লাগলেও অদম্য মনের জোরে তিনদিন হেঁটেছেন নির্মল। শেষে বিহারের এক পরিযায়ী শ্রমিকের সঙ্গে দেখা। তাঁর দেওয়া খাবার খেয়েই ফের প্রাণ ফিরে পান যুবক।

তবে এই প্রতিকূলতার মধ্যেও ভালো মুহূর্তও রয়েছে। যেমন বাইক নিয়ে প্রথম উমলিং লা-তে পৌঁছনো মহিলা বাইকচালক কাঞ্চন উগারস্যান্ডি। ভারতীয় সেনাবাহিনীর জওয়ান থেকে শুরু করে স্থানীয়রা। অনেকেই খাবার ও মাথা গোঁজার ঠাঁই করে সাহায্য করেছেন তাঁকে। আর এইভাবেই গুটিগুটি পায়ে সাফল্যে পৌঁছেছেন নির্মল।  সাফল্যের পর অনাবিল আনন্দ তাঁর চোখেমুখে স্পষ্ট। জানান, “মানুষ যখন সম্পূর্ণ একা হয়ে যায়, তখন  কী ভাবে লড়াই করে বেঁচে থাকতে হয়, সেই শিক্ষাটাই পেলাম।”

Previous articleCorona – Monkey Pox: করোনায় কমল সংক্রমণ, বাড়ল মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা
Next articleনিম্নচাপের দোসর কোটাল , বাঁধ ছাপিয়ে জল ঢুকল কাকদ্বীপে