Draupadi Murmu: স্বাধীনতার প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ডিজিটাল ইন্ডিয়ার কথা বলে প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতির কথাও উল্লেখ করেন যে দ্রৌপদী মুর্মু।

দেশের ৭৫ বছরের স্বাধীনতা দিবসের (75th Years of Independence) উদযাপনের আগেই দেশবাসীকে শুভেচ্ছা এবং কৃতজ্ঞতা জানালেন দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) । বিগত বছরগুলিতে দেশের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল করোনা ভাইরাস (Corona Virus)। সেই কথা উল্লেখ করে রাষ্ট্রপতি এদিন তাঁর ভাষণে ধন্যবাদ জানান করোনা যোদ্ধাদের (Corona fighters), যাঁরা নিজেদের প্রাণের তোয়াক্কা না করে কঠিন সময়ে লড়াই করে গেছেন অন্যকে বাঁচানোর জন্য। ২০০ কোটিরও বেশি করোনা ডোজ দেওয়ার যে রেকর্ড ভারত তৈরি করেছে, তার প্রশংসা করেন দ্রৌপদী মুর্মু।

স্বাধীনতা দিবসের আগের সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় দেশের অর্থনৈতিক অবস্থার কথাও তুলে ধরেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি বলেন করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিকভাবে দেশকে সচল রাখা একটা বড় চ্যালেঞ্জ ছিল। ভারত অত্যন্ত সুসংগত ভাবেই সেই কাজ করতে সম্পন্ন হয়েছে। দেশের অর্থনৈতিক অগ্রগতিকে এগিয়ে নিয়ে যেতে স্টার্ট আপ কোম্পানির ( Start up company) ভূমিকার কথাও বলেন তিনি। ডিজিটাল ইন্ডিয়ার কথা বলে প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতির কথাও উল্লেখ করেন যে দ্রৌপদী মুর্মু। দেশের প্রগতির প্রধান তিন স্তম্ভ হিসেবে কৃষক , শ্রমিক এবং উদ্যোগপতিদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান রাষ্ট্রপতি। আজ জাতির উদ্দেশ্য ভাষণ দেওয়ার সময় দেশবাসীর কাছে রাষ্ট্রপতির আবেদন এক সমৃদ্ধশালী ভারত গড়ে তোলার। সরকারের সঙ্গে সহযোগিতা করে দেশীয় বিকাশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকল দেশবাসীকে অনুরোধ করেন দ্রৌপদী মুর্মু। দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণে মহিলা অগ্রগতির কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি জানান, আজকের সমাজে পুরুষ এবং নারীর মধ্যে যে বৈষম্য তা অনেকটাই মুছে গেছে। দেশের মহিলারা আজ সব কাজে এগিয়ে আসছেন। পঞ্চায়েতে মহিলা সদস্যের সংখ্যা বেড়েছে, রাজনীতিতেও মহিলাদের উত্তরণ চোখে পড়ার মত। এর পাশাপাশি যুব সম্প্রদায়ের উদ্দীপনায় ভর করেই বিশ্ব দরবারে ভারত নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। দ্রৌপদী মুর্মু দেশের নারী শক্তিকে আরও এগিয়ে আসার অনুরোধ করেন। আত্মত্যাগের মধ্য দিয়ে মহান ভারতকে চির শ্রেষ্ঠ প্রমাণিত করার আহ্বান জানান তিনি। যুব সম্প্রদায়ের উদ্যম আর কর্মশক্তি ২০৪৭ এর নবভারত গড়ে তুলবে এমনটাই আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

সবশেষে, ভারতবাসী তথা প্রবাসী ভারতীয়দের প্রত্যেককে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে সুস্থ থাকার প্রার্থনা করেন দেশের প্রথম মহিলা আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Previous articleভয় পাবেন না, রাস্তায় নেমে প্রতিবাদ করুন: গর্জে উঠলেন মমতা, ‘খেলা হবে’ দিবস থেকেই আন্দোলনের ডাক
Next articleমিশরের রাজধানীতে গির্জায় আগুন, মৃত ৪১