লগ্নির কী স্ট্র্যাটেজি মেনে চলতেন রাকেশ ঝুনঝুনওয়ালা

মাত্র পাঁচ হাজার টাকা থেকে শুরু করেছিলেন। রেখে গেলেন ৪৬ হাজার কোটি টাকার সম্পদ। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নিয়ে পড়াশোনা করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। বরাবরই শেয়ার বাজারের প্রতি তাঁর অসীম আগ্রহ ছিল। সেই আগ্রহই পেশায় বদলে গিয়েছিল। RARE এন্টারপ্রাইজ (রাকেশ ঝুনঝুনওয়ালা এবং তাঁর স্ত্রী’র নামের প্রথম দুই অক্ষর অনুযায়ী) নামে একটি ব্যক্তিগত স্টক ফার্ম চালু করেছিলেন। শেয়ার বাজারে যে সংস্থায় রাকেশ ঝুনঝুনওয়ালার বিনিয়োগ আছে, তাতে লাভের সম্ভাবনা বেশি বলে মনে করেন অনেকেই। একাধিক শেয়ার মাল্টিব্যাগারেও পরিণত হয়েছে।

আরও পড়ুন:প্রয়াত ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা

স্টক মার্কেট থেকে সম্পদ তৈরি করতে কী করে সেটাই দেখিয়েছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। সব সময় তিনিই থাকতেন শিরোনামে। তাঁর বিনিয়োগ স্ট্র্যাটেজি ফলো করে অনেকে লাভবান হয়েছে।কী স্ট্র্যাটেজি ফলো করতেন তিনি, আসুন দেখে নেওয়া যাক-

১. স্রোতের বিপরীতে যেতে হবে: ‘সব সময় স্রোতের বিপরীতে যান। অন্যরা যখন বিক্রি করছে তখন কিনুন। অন্যরা যখন কিনছে তখন বিক্রি করে দিন,’ রাকেশ ঝুনঝুনওয়ালার সব থেকে জনপ্রিয় উক্তি। ডিসকাউন্ট মূল্যে স্টক কেনার পরামর্শ দিতে তিনি। বাজার বাড়লে বিক্রি করার কথা বলতেন।

২. সাহসী হতে হবে: রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, কোনও কিছু করতে পারবেন বলে বিশ্বাস করলে করে ফেলুন। সাহসিকতার মধ্যে প্রতিভা ও জাদু লুকিয়ে থাকে।

৩. লড়াকু মনোভাব রাখতে হবে- রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, লড়াই করতে হবে। ভালর পাশাপাশি খারাপ কিছু হলেও মেনে নিতে হবে। যে কোনও সংস্থার ভিত শক্ত হলে সাময়িক ট্রেন্ড দেখে প্রভাবিত হওয়ার প্রয়োজন নেই। বলতেন রাকেশ।

৪. তাড়াহুড়ো নয়: তাড়াহুড়ো করে নেওয়া সিদ্ধান্ত সবসময়ই ক্ষতি করে। যে কোনও স্টকে টাকা রাখার আগে অনেক কিছু বিবেচনা করতে হবে।

৫.লোকসানের জন্য প্রস্তুত থাকতে হবে: লোকসানের জন্য প্রস্তুত থাকতে বলতেন রাকেশ। যে লোকসান দেখেনি, সে লাভও করবে না। এমনটাই বলতেন তিনি। অনেক সময় লসেও স্টক বেচার প্রয়োজন হয়। এতে ক্ষতির পরিমাণ কমানো যায়।

৬. বাজারকে সম্মান করতে হয়:  বাজারকে সম্মান করতে হবে। খোলা মনে লগ্নি করতে হবে। কোথায়, কেন বিনিয়োগ করতে হবে, সেই সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে। তিনি বলতেন, স্টক মার্কেটের নিজের নিয়মে চলে। সেই নিয়মগুলোকে শ্রদ্ধা করলেই উপার্জন হবে।

৭. বাজার কারও জন্য বদলাবে না: সফল লগ্নিকারী বাজারের চাহিদা বোঝে। বাজার কারও জন্য বদলায় না। বাজার বুঝে বিনিয়োগ করা ভাল। বাজার থেকে আমি কী চাইছি সেটার কোনও মূল্য নেই। বলতেন রাকেশ ঝুনঝুনওয়ালা।

Previous article‘এবার আপনি!’ রুশদিকে সমর্থন করায় হ্যারি পটার স্রষ্টা জে কে রাওলিংকে খুনের হুমকি
Next articleভয় পাবেন না, রাস্তায় নেমে প্রতিবাদ করুন: গর্জে উঠলেন মমতা, ‘খেলা হবে’ দিবস থেকেই আন্দোলনের ডাক