‘এবার আপনি!’ রুশদিকে সমর্থন করায় হ্যারি পটার স্রষ্টা জে কে রাওলিংকে খুনের হুমকি

“চিন্তা করবেন না এরপর আপনার পালা।” নিউইয়র্কে বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদির (Salman Rushdie) উপর ছুরি হামলার দুই দিন পরই হত্যার হুমকি পেলেন হ্যারি পটার-এর স্রষ্টা জে কে রাউলিং (JK Rowling)। লেখক সলমান রুশদির ওপর ছুরি হামলার পর অনেকেই এই ঘটনার নিন্দা করছেন। ঠিক তেমনই জে কে রাওলিংও টুইট (Tweet) করে রুশদির উপর হামলার তীব্র নিন্দা করেন। এবার তাঁর করা একটি টুইটের নিচেই সরাসরি হুমকি দেওয়া হলো।

জে কে রাওলিংয়ের বর্তমান বয়স ৫৭ বছর। এদিন সেই হুমকি বার্তার স্ক্রিনশট তিনি সঙ্গে সঙ্গে শেয়ার করেন টুইটারে। রুশদির ওপর হামলার খবর পেয়ে টুইটারে রাউলিং প্রতিক্রিয়া জানিয়েছিলেন, “ভয়াবহ খবর। এই মুহূর্তে খুব অসুস্থ বোধ করছি। তাঁকে সুস্থ হতে দিন।” ওই পোস্টের নিচেই এক টুইটার ব্যবহারকারী মন্তব্য করেছেন, “চিন্তা করবেন না এরপর আপনার পালা।” রুশদির উপর হামলাকারী হাদি মাতারকে (Hadi Matar) ‘বিপ্লবী শিয়া যোদ্ধা’ হিসেবে বর্ণনা করেছেন ওই টুইটার ব্যবহারকারী। রাওলিংয়ের শেয়ার করা স্ক্রিনশটে দেখা গেছে যে এই কমেন্ট করেছে তার নাম মীর আসিফ আজিজ। পাকিস্তানি ছাত্র, সমাজকর্মী, রাজনৈতক কর্মী এবং রিসার্চ অ্যাকটিভিস্ট হিসেবে নিজের পরিচয় দিয়েছে সে। এদিন স্ক্রিনশট টুইটারে শেয়ার করার সময়, রাওলিং ক্ষোভপ্রকাশ করেন। তিনি লেখেন- ‘এগুলো কি আপনার নির্দেশিকা? আপনি কোনও ব্যক্তি বা সম্প্রদায়ের বিরুদ্ধে হিংসার হুমকি দিতে পারেন না। আমরা হিংসাকে গ্লোরিফাই করাকেও নিষিদ্ধ করছি।

তবে শুধু হুমকি বার্তা শেয়ার করাই নয়, টুইটার সাপোর্ট সেন্টারকে (Support Centre) ট্যাগ করে তিনি টুইটারকে এই বিষয়ে সচেতন করে সাহায্য প্রার্থনাও করেন। পরে রাউলিং আরও জানান, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই তদন্তু শুরু করেছে পুলিশ। পাশাপাশি রাউলিংকে যাঁরা সমর্থনসূচক বার্তা পাঠিয়েছেন, তাঁদের সকলকেই ধন্যবাদ জানিয়েছেন। তবে এই ঘটনার বিষয়ে টুইটার সংস্থার প্রতিক্রিয়া নিয়েও কড়া সমালোচনা করেছেন এই ব্রিটিশ লেখিকা। টুইটারের প্রতিক্রিয়ার একটি স্ক্রিনশটও শেয়ার করেছেন লেখিকা। তবে কয়েকঘণ্টার মধ্যেই ওই যুবকের টুইটার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে গেছে বলে খবর।

আটের দশকের শেষ দিকে সলমন রুশদির উপর মৃত্যু পরোয়ানা (Death Warrant) জারি করে ইরান (Iran)। বিতর্কের কেন্দ্রে ছিল রুশদির লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’ (The Satanic Verses)। তবে তার এক দশক পর তেহরানের তরফে জানানো হয় লেখকের উপর থেকে ফতোয়া প্রত্যাহার করা হচ্ছে। এদিকে রবিবার জানা গিয়েছে, আগের থেকে ভাল আছেন সলমন রুশদি। ভেন্টিলেটর থেকে বার করা আনা হয়েছে তাঁকে। তিনি অল্প কথাও বলতে পারছেন।

আরও পড়ুন- ৫০ বিঘা জমিতে খামারবাড়ি, কেয়ারটেকারের দাবি মালিক অনুব্রত !


 

 

 

Previous articleবৃষ্টির জন‍্য ভেস্তে গেল এটিকে মোহনবাগান বনাম চেন্নাইয়ান এফসির প্রস্তুতি ম‍্যাচ
Next articleলগ্নির কী স্ট্র্যাটেজি মেনে চলতেন রাকেশ ঝুনঝুনওয়ালা