ফের কাঠগড়ায় মহিলার ‘পোশাক’! আদালতে ধোপে টিকল না শ্লীলতাহানির অভিযোগ

পেশ করা ছবি নিয়ে আদালতের মন্তব্য, এটা প্রমাণিত যে অভিযোগকারিণী মহিলার পোশাক উস্কানিমূলক ছিল। আর সেই কারণেই সংবিধানের ধারা অনুযায়ী কোনও পদক্ষেপ নেওয়া সম্ভব নয়। আদালত আরও জানিয়েছে একজন বৃদ্ধ যিনি শারীরিকভাবে অসুস্থ তাঁর পক্ষে অভিযোগকারিণীকে শ্লীলতাহানি সম্ভব নয়।

অভিযোগকারিণীর পোশাক ‘উস্কানিমূলক’! আর সেই কারণেই যৌন নিগ্রহের অভিযোগ যুক্তিযুক্ত নয়। মালায়লম সাহিত্যিক তথা সমাজকর্মী সিভিক চন্দ্রনের (Civic Chandran) আগাম জামিনের আবেদন মঞ্জুর (Bail Granted) করল কেরলের কোঝিকোড় আদালত (Kozhikode Court)। সম্প্রতি কেরলের ওই আদালতে একটি যৌন হেনস্থার (Assault) মামলা দায়ের করেন এক অল্প বয়সী লেখিকা। আর সেই মামলায় অভিযুক্ত ছিলেন চন্দ্রন। মামলায় রায়দানের সময় আদালতের বিচারপতি সাফ জানান, ভারতীয় সংবিধানের ৩৫৪ এ (Article 354A) ধারা অনুযায়ী অভিযোগকারিণী যখন নিজেই ‘উস্কানিমূলক পোশাক পরেছিলেন’ সেক্ষেত্রে মামলাটির কোনও ভিত্তিই নেই।

সম্প্রতি ৭৪ বছর বয়সী ওই মালায়লম সাহিত্যিক (Malayalam Writer) আদালতে আগিম জামিনের আবেদন জানান। তারই প্রেক্ষিতে অভিযোগকারিণী আদালতের কাছে বেশ কিছু ছবিও জমা দেন। গত ১২ আগস্ট সমাজকর্মীর জামিনের আবেদন মঞ্জুর করে বলে খবর। তবে, পেশ করা ছবি নিয়ে আদালতের মন্তব্য, এটা প্রমাণিত যে অভিযোগকারিণী মহিলার পোশাক উস্কানিমূলক ছিল। আর সেই কারণেই সংবিধানের ধারা অনুযায়ী কোনও পদক্ষেপ নেওয়া সম্ভব নয়। আদালত আরও জানিয়েছে একজন বৃদ্ধ যিনি শারীরিকভাবে অসুস্থ তাঁর পক্ষে অভিযোগকারিণীকে শ্লীলতাহানি সম্ভব নয়। অভিযুক্তের বিরুদ্ধে কোনও ব্যক্তিগত ক্ষোভ থেকে এমন মামলা করেছেন অভিযোগকারিণী, এমনটাই মনে করছে আদালত।

তবে সাহিত্যিক চন্দ্রনের পাল্টা অভিযোগ, ওই মহিলা লেখিকা তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছেন। তিনি জানান, গত এপ্রিলে এক অনুষ্ঠানে তাঁর বয়ফ্রেন্ডের সঙ্গে যান অভিযোগকারিণী। সেখানে উপস্থিত ছিলেন মালায়লম সাহিত্যিকও। তবে ওই অনুষ্ঠানে আরও অনেকেই উপস্থিত ছিলেন। তবে কেউই ঘটনার বিরুদ্ধে আওয়াজ তোলেননি। তবে অভিযোগকারিণী সাফ জানিয়েছেন, ব্যক্তিগত প্রভাব কাজে লাগিয়েই ছাড় পেয়ে যাচ্ছেন অভিযুক্ত সাহিত্যিক। তবে তিনিও যে দমার পাত্রী নন তা সাফ জানিয়ে দেন কেরলের লেখিকা।

Previous articleআলোচনা সদর্থক, শীঘ্রই খুলবে চাকরি জট: টেট উত্তীর্ণদের সঙ্গে বৈঠকের পর বার্তা ব্রাত্যর
Next articleCorona Update: দেশে কমল করোনা, তবু দিল্লি নিয়ে বাড়ছে উদ্বেগ