নিষিদ্ধ সংগঠনের নেতাদের জেরা, একাধিক চাঞ্চল্যকর তথ্য পেল এসটিএফ

সম্প্রতি পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য অসমে (Assam) নিষিদ্ধ সংগঠনের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়।

বুধবার রাতেই উত্তর চব্বিশ পরগনা (North 24 pargana) থেকে গ্রেফতার করা হয় নিষিদ্ধ সংগঠনের দুই নেতা। এবার তাঁদের জেরা করে চঞ্চল্যকর কিছু তথ্য এলো এসটিএফ-এর (STF) হাতে। গোপন সূত্রে খবর পেয়ে কলকাতা পুলিশের (Kolkata Police) স্পেশাল টাস্ক ফোর্সের (STF) গোয়েন্দারা শাসন থানার অন্তর্গত খড়িবাড়ি এলাকা থেকে দুই সন্দেহভাজনকে গ্রেফতার করেন। ধৃতরা হলেন আব্দুর রকিব সরকার এবং কাজি আহ সান উল্লাহ। ধৃতরা প্রত্যেকেই একটি নিষিদ্ধ সংগঠনের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত, এমনটাই জানিয়েছে ভবানী ভবন (Bhawani Bhawan)। ধৃতদের জেরা করে একাধিক চাঞ্চল্যকর তথ্য উঠে এলো এসটিএফ-এর হাতে। দক্ষিণবঙ্গের কোনও একটি জেলায় ‘দাওয়াত’ দেওয়ার উদ্দেশ্যে এসেছিল নিষিদ্ধ সংগঠনের দুই নেতা। সেখানে জেহাদি লিফলেট বিলি করার পরিকল্পনা ছিল তাঁদের। এছাড়াও মিলেছে জেহাদি বইও। মূলত সংগঠনের বিস্তার করতেই তাঁদের উত্তর চব্বিশ পরগণা সফর বলে অনুমান তদন্তকারীদের।

ধৃতদের বিরুদ্ধে রাজ্যের একাধিক জায়গায় নাশকতা মূলক কার্যকলাপের অভিযোগ রয়েছে। রাজ্য পুলিশের একাধিক থানায় দু’জনের নামে লিখিত অভিযোগও রয়েছে। সম্প্রতি পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য অসমে (Assam) নিষিদ্ধ সংগঠনের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়। অসম পুলিশ মারফত সেই খবর পেয়ে তৎপর ওঠে এসটিএফ। সন্দেহভাজনদের হদিস পেতে পরিকল্পনা মাফিক কাজ শুরু করেন তদন্তকারীরা। তাঁদের গতিবিধির ওপর কড়া নজর রাখতে শুরু করেন এসটিএফ আধিকারিকরা।

এসটিএফ সূত্রে খবর, এর আগেও হাওড়া থেকে ‘আকিস’-এর যে মডিউল ধরা পড়েছিল, সে সময় বরাত জোরে পালিয়ে গিয়েছিল কাজি আহসান উল্লাহ। কলকাতার তপসিয়ায় বাড়ি ভাড়া করে থাকছিল সে। পুরনো গাড়ি কেনাবেচার ব্যবসা রয়েছে তার। আর সেই ব্যবসার আড়ালেই কাজি সংগঠনের কাজ চালাচ্ছিল। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে একাধিক জেহাদি বই পত্র, প্রচারপত্র, একাধিক ডায়েরি, কম্পিউটারের হার্ডডিস্ক, সিপিইউ, পেনড্রাইভ, একাধিক মোবাইল ফোন ও বিভিন্ন সিম কার্ড-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র। ধৃতদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু হয়েছে। জেরার মুখে পড়ে তাঁরা বেশ কয়েকজন সদস্যের নাম জানিয়েছেন বলে এসটিএফ সূত্রে খবর।

Previous articleরাশিয়া-চিনের সঙ্গে সামরিক মহড়ায় ভারত? ‘সিদ্ধান্ত’ ঘিরে জল্পনা
Next articleতৃণমূলে যোগ দিতে চেয়েছিলেন দিলীপ: বিস্ফোরক মন্তব্য সৌগতর