সিসোদিয়ার নামে FIR, তল্লাশিতে মিলল নথি; রাজনৈতিক প্রতিহিংসা?

দিনভর তল্লাশির পর উপমুখ্যমন্ত্রীর বাসভবন সহ একাধিক জায়গা থেকে বেশ কিছু গোপন তথ্য সংগ্রহ করেছে বলে দাবি

দিল্লির আবগারি দফতরে (Liquor Policy Case) অনিয়মের অভিযোগে শুক্রবার সাতসকালেই দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার (Manish Sisodia) বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)। দিনভর তল্লাশির পর উপমুখ্যমন্ত্রীর বাসভবন সহ একাধিক জায়গা থেকে বেশ কিছু গোপন তথ্য সংগ্রহ করেছে বলে দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। তবে গুরুত্বপূর্ণ তথ্যাদি কোন জায়গা থেকে পাওয়া গিয়েছে তা এই মুহূর্তে সামনে আনা হয়নি। তদন্তের স্বার্থেই তা গোপন রাখা হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। এছাড়াও এদিন তল্লাশি অভিযানের (Search Operation) পর আবগারি নীতিতে অনিয়মের অভিযোগে একটি এফআইআর (FIR) দায়ের করা হয়েছে সিবিআইয়ের তরফে। যেখানে মূল অভিযুক্ত হিসাবে দিল্লির উপমুখ্যমন্ত্রীর নাম সহ আরও ১৪ জনের নাম উঠে এসেছে। বাদ যাননি একাধিক আবগারি আধিকারিক, আবগারি কোম্পানির আধিকারিক ও ডিলার সহ অজ্ঞাত সরকারী কর্মচারীরাও। জানা গিয়েছে, আবগারি নীতিতে অনিয়মের অভিযোগে মামলা দায়ের করতে পারে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও (Enforcement Directorate)।

তবে এদিন শুধু বাড়িতেই নয় মণীশ সিসোদিয়ার গাড়িতেও (Personal Vehicle) তল্লাশি চালান কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে (Central Investigation Agency) কাঠগড়ায় তুলে একাধিক প্রশ্নবাণে জর্জরিত করেছেন আম আদমি (AAP) দলের নেতা মত্রীরা। সকালেই টুইট করে ‘ষড়যন্ত্রের’ অভিযোগ তুলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও (Aravind Kejriwal)। তদন্তে সবরকম সহযোগিতার কথা জানালেও তাঁদের মিথ্যা অভিযোগে হেনস্থা করা হচ্ছে বলেও অভিযোগ করতে ছাড়েন নি কেজরি।

শুক্রবারই নিউইয়র্ক টাইমসে প্রশংসিত হয়েছে দিল্লির শিক্ষা মডেল (Education Model)। আর শিক্ষা দফতরের দায়িত্ব রয়েছে সিসোদিয়ার হাতেই। সংবাদপত্রে এমন খবর ছড়িয়ে পড়ার মাত্র কয়েকঘণ্টার মধ্যেই দিল্লির উপমুখ্যমন্ত্রীর বাড়িতে সিবিআই হানার ঘটনাকে ভালো চোখে দেখতে নারাজ রাজনৈতিক বিশেষজ্ঞরা। দিল্লির রাজনৈতিক পরিসরে অরবিন্দ কেজরিওয়ালের ক্রমাগত উন্নয়নকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। আপ সাংসদ রাঘব চাড্ডার (Raghav Chadha) অভিযোগ, আম আদমি পার্টির সাফল্যে রীতিমতো ভয় পেয়েই নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং বিজেপি ‘প্রতিহিংসার’ রাজনীতিতে মেতেছে। এরপরই সাংসদ বলেন, যতই খোঁজাখুঁজি চলুক না কেন সিসোদিয়ার বাড়ি থেকে পেন্সিল আর জ্যামিতি বক্স ছাড়া আর কিছুই মিলবে না। চাড্ডার আরও অভিযোগ, এই প্রথম নয় এর আগেও একাধিকবার বহু আম আদমি পার্টির নেতাদের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছেন সিবিআই আধিকারিকরা। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি। তবে এদিন মণীশ সিসোদিয়ার শিক্ষাপ্রীতি ও পাণ্ডিত্যের কথা বোঝাতেই পেন্সিল ও জ্যামিতি বক্সের প্রসঙ্গ তুলেছেন রাঘব চাড্ডা, এমনটাই মত রাজনৈতিক মহলের। পাশাপাশি আম আদমি পার্টির সাংসদের আরও দাবি, দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে প্রচুর মাফলার পাওয়া যাবে কারণ তাঁকে প্রায়ই গলায় মাফলার জড়ানো অবস্থায় দেখা যায়।

তবে রাজনৈতিক ভাবে লড়াই করতে না পেরেই কেন্দ্রীয় সরকার তথা গেরুয়া শিবির যে প্রতিহিংসাপরায়ণ হয়ে উঠেছে তা এদিনের পদক্ষেপ দেখেই পরিষ্কার, এমনটাই মত আম আদমি পার্টির নেতা-কর্মীদের। অরবিন্দ কেজরিওয়ালের হাত ধরে দিল্লিতে যে উন্নয়নের জোয়ার এসেছে তা দেখে নিজেদের ঠিক রাখতে পারছে না বিজেপি। আর সেই কারণেই মিথ্যা মামলায় ইডি-সিবিআই জুজু দেখাচ্ছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী ও কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ম্যারাথন জিজ্ঞাসাবাদ করে ইডি। যার প্রতিবাদে রাজধানী শহরে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় কংগ্রেস। আর শুক্রবার সেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দিয়ে দিল্লির উপমুখ্যমন্ত্রীকে হেনস্থা করায় বিরোধীরা কাঠগড়ায় তুলছে কেন্দ্রের বিজেপি সরকারকেই।

 

 

Previous articleএআইএফএফ-এর সভাপতি পদের জন‍্য মনোনয়ন জমা দিলেন বাইচুং ভুটিয়া
Next articleAnubrata Mondal: বেনামি সম্পত্তি নেই, আদালতে যাওয়ার আগে দাবি অনুব্রতর