Weather Update: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, জেলায় জেলায় জারি লাল সতর্কতা

নিম্নচাপ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে, যা আগামী ঘণ্টা ছয়েকের মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। সর্বোচ্চ ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দুপুর থেকে রাতের মধ্যে।

বঙ্গোপসাগরে (Bay of Bengal)ঘনীভূত হয়েছে নিম্নচাপ, ক্রমাগত শক্তি বাড়াচ্ছে সে। ইতিমধ্যেই বঙ্গ (West Bengal) জুড়ে শুরু হয়েছে বৃষ্টির (Rain)দাপট। দক্ষিণবঙ্গের (South Bengal)জেলায় জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)সূত্রে খবর। হাওয়া অফিস বলছে গভীর নিম্নচাপ ওড়িশার বালেশ্বর ও বাংলার সাগর দ্বীপের মধ্যে দিয়ে শুক্রবার বিকেলের পর প্রবেশ করবে স্থলভাগে। তারপর ক্রমশ উত্তর ওড়িশা, বাংলা ও ঝাড়খণ্ড পেরিয়ে ছত্তিশগড়ের দিকে এগিয়ে যাবে। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে (Bay of Bengal)তৈরি নিম্নচাপের জেরে ওড়িশা উপকূলে তুমুল বৃষ্টি শুরু হয়েছে ৷ বৃষ্টির পরিমাণ বাড়বে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর অর্থাৎ উপকূলের জেলাগুলিতে।

ঘণ্টায় ৭৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা উপকূলবর্তী এলাকায়। দক্ষিণবঙ্গের ৫ জেলায় কমলা সতর্কতা এবং ৪ জেলায় লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শুক্রবার সকাল থেকেই দিঘা সৈকতে মাইকিং করে সতর্কবার্তা জারি করার প্রক্রিয়া শুরু হয়েছে। যাতে কেউ সমুদ্রে না নামেন, সে ব্যাপারে সতর্ক রয়েছে প্রশাসন। আবহাওয়া দফতর সূত্রে পাওয়া খবর অনুযায়ী এই মুহূর্তে দিঘা থেকে ১৮৫ কিমি এবং সাগরদ্বীপ থেকে ১৪৪ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপ। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এদিকে কলকাতার আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ ৷ সারাদিনই কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে৷ সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকলেও বৃষ্টির জেরে তাপমাত্রার পরিবর্তন হবে বিকেলের পরেই। নিম্নচাপ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে, যা আগামী ঘণ্টা ছয়েকের মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। সর্বোচ্চ ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দুপুর থেকে রাতের মধ্যে। তাই সমুদ্র উত্তাল হতে পারে। সেই আশঙ্কা থেকেই সতর্কতা জারি হয়েছে উপকূলে। দিঘার সমুদ্রে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাজপুর, মন্দারমনি, জুনপুট, পেটুয়াঘাট সহ সমগ্র উপকূলবর্তী এলাকায় সতর্কবার্তা জারি করা হয়েছে। জেলার ২৫টি ব্লকে নিজস্ব বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। সতর্ক রয়েছে প্রশাসন। তবে ল্যান্ডফলের পরে এই নিম্নচাপ ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে বলে জানা যাচ্ছে। এই মুহূর্তে উত্তাল সমুদ্র। কাকদ্বীপ – সাগরের ফেরি সার্ভিস সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। সমুদ্র সৈকত জুড়ে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Previous articleএক ডাকে অভিষেক: ‘স্বাস্থ্য সাথী’ নিয়ে অভিযোগ পেয়েই বেসরকারি হাসপাতালে তদন্তে আধিকারিকরা
Next articleMumbai: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল চারতলা অ্যাপার্টমেন্ট! বহু মানুষের আটকে পড়ার আশঙ্কা