এক ডাকে অভিষেক: ‘স্বাস্থ্য সাথী’ নিয়ে অভিযোগ পেয়েই বেসরকারি হাসপাতালে তদন্তে আধিকারিকরা

স্বাস্থ্য সাথী কার্ড(swasthya Sathi card) থাকা সত্ত্বেও রোগীর পরিজনদের বাড়তি বিল করে টাকা তোলার অভিযোগ উঠেছিল বজবজের এক বেসরকারি হাসপাতালের(private hospital) বিরুদ্ধে। দিনের পর দিন এই ঘটনা চলতে থাকায় এবার ফোন গেল ‘এক ডাকে অভিষেক’-এর(Ek Dake Abhisekh) নম্বরে। অভিষেকের দফতরে অভিযোগ জমা পড়ায় কাজ হল ম্যাজিকের মত। বজবজ থানার অন্তর্গত ওই বেসরকারি হাসপাতালে অভিযোগ খতিয়ে দেখতে উপস্থিত হলেন স্বাস্থ্য সাথী বিভাগের আধিকারিকরা।

জানা গিয়েছে, অভিযুক্ত ওই হাসপাতালে মেডিক্লেম ও স্বাস্থ্য সাথী কার্ডে ভর্তি নেওয়া হলেও পরিজনদের উপর বাড়তি বিল চাপানো হচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষের তরফে। পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে হলেও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি ছিল স্বাস্থ্য সাথী কার্ডে নির্দিষ্ট কিছু টাকা পর্যন্ত ছাড় রয়েছে। এর পরের টাকা রোগীর পরিজনদের দিতে হবে। সমস্ত রোগীর চিকিৎসার পর পরিজনদের কাছ থেকে নানা খাতে বাড়তি টাকা নিচ্ছিল ওই হাসপাতাল। রোগী পরিবার সেই টাকা দিতে অস্বীকার করলে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে রোগী ভর্তি সময় যে ফর্ম ফিলাপ করা হয় তাকে ঢাল হিসেবে ব্যবহার করে। এই ঘটনার জেরেই রোগীর পরিজনের তরফে ফোন যায় ‘এক ডাকে অভিষেক’-এর নম্বরে। এরপরই তৎপর হয়ে ওঠে প্রশাসন। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ওই বেসরকারি হাসপাতালে অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে উপস্থিত হন স্বাস্থ্য সাথী দফতরের ৫ সদস্যের আধিকারিকদের দল। খতিয়ে দেখা হয় হাসপাতালে সমস্ত নথিপত্র।

উল্লেখ্য, নিজের লোকসভা কেন্দ্রে মানুষের সুবিধার্থে ‘এক ডাকে অভিষেক’ প্রকল্প চালু করেছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কোনওরকম সমস্যায় পড়লে সরাসরি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করতে দেওয়া হয়েছিল টোল ফ্রি নম্বর 78777877। অল্প কয়েকদিনের মধ্যেই যা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। রাজ্যের নানা প্রান্ত থেকে অভিযোগ আসতে থাকে ওই নম্বরে। কাজও হতে থাকে ম্যাজিকের মত। এরপর এক ডাকে অভিষেক ডায়মন্ড হারবার ক্ষেত্র ছাড়িয়ে উত্তরবঙ্গের তিন জেলায় চালু করেন তৃণমূল সাংসদ। এবার সেখানে অভিযোগের ভিত্তিতেই বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ নিল স্বাস্থ্য সাথী বিভাগ।

Previous articleবঙ্গোপসাগরে ইলিশ ধরতে গিয়ে ডুবে গেল ট্রলার, নিখোঁজ ১৮ মৎস্যজীবী
Next articleWeather Update: শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, জেলায় জেলায় জারি লাল সতর্কতা