Tripura: পুলিশের দফতর থেকে ‘চুরি’ গেল ১৮২ ফাইল

স্বাধীনতা দিবসের রাতে দেশে যখন স্বাধীনতার অমৃত মহোৎসব পালিত হচ্ছে, তখন আগরতলায় বিজেপি(BJP) শাসিত ত্রিপুরায়(Tripura) পুলিশ সদর দফতর থেকে চুরি হচ্ছে সরকারি ফাইল। চুরির পাশাপাশি নষ্ট করা হয়েছে আরও একাধিক সরকারি ফাইল(Govt File)। আর এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে ত্রিপুরায়। অনুমান করা হচ্ছে, দুর্নীতি-অপরাধ ঢাকতে এবং প্রভাবশালীদের রক্ষা করতে সরানো হয়েছে এই সব ফাইল।

চুরি হওয়া ফাইলের সংখ্যা সম্পর্কে একাধিক বিবৃতিতে, পুলিশ কতগুলি উদ্ধার করেছে এবং আসামি কারা তার বিভিন্ন হিসাব দিয়েছে। চুরি সম্পর্কে প্রথম আনুষ্ঠানিক বিবৃতি ত্রিপুরা পুলিশ ১৬ আগস্ট জারি করেছিল। এতে বলা হয়েছে, “১৫-১৬ আগস্টের মধ্যরাতে, দুর্বৃত্তরা পুলিশ সদর দফতরের একটি কেবিনে রাখা কিছু নিষ্ক্রিয় ফাইল চুরি/ক্ষতি করে।” তবে চুরি হওয়া ফাইলগুলো কিসের সাথে সম্পর্কিত তা স্পষ্ট করা হয়নি। পুলিশ জানিয়েছে, ঘটনার দিনই চুরি হওয়া ফাইলগুলির একটি বড় অংশ উদ্ধার করা হয়েছে। পশ্চিম আগরতলা থানায় দায়ের করা অভিযোগের ভিত্তিতে দুই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বিবৃতিতে বলা হয়েছে, “হেডকোয়ার্টারের নিরাপত্তা পর্যালোচনা করা হচ্ছে এবং এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।” ১৮ আগস্ট সন্ধ্যায়, ত্রিপুরা পুলিশ এই ঘটনার বিষয়ে একটি দ্বিতীয় প্রেস বিবৃতি জারি করে। যেখানে জানানো হয়, প্রাথমিক তদন্ত অনুসারে ঘটনাটি “মাদক আসক্ত” দ্বারা পরিচালিত হয়েছিল। পুলিশ জানিয়েছে, ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই চুরি হওয়া সব ফাইল উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে।

তবে বিরোধীদলগুলো পুলিশের বক্তব্য মানতে রাজি নয়। তৃণমূল কংগ্রেস, সিপিএম এবং কংগ্রেসের সিনিয়র নেতারা স্পষ্টভাবে জানিয়েছেন, ফাইলগুলি চুরি করা হয়নি, তবে অভ্যন্তরীণ সাহায্যে পুলিশ সদর দফতর থেকে সরানো হয়েছে। সরকার বা প্রশাসনের প্রভাবশালী ব্যক্তিদের রক্ষার জন্য এটি করা হয়েছিল। উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহার কাছে স্বরাষ্ট্র দফতর রয়েছে। বিরোধী নেতারা দাবি করেছেন, পুলিশ সদর দফতর থেকে ১৮২ টি ফাইল চুরি হয়েছে। যদিও পুলিশ সূত্র জানিয়েছে, মোট ১৬৫টি ফাইল চুরি হলেও সেগুলো উদ্ধার করা হয়েছে। বিরোধীরা দাবি করেছেন, বিষয়টি হাইকোর্টের বর্তমান বিচারপতির দ্বারা তদন্ত করা হোক।

আরও পড়ুন:Uttarakhand: মেঘভাঙ্গা বৃষ্টিতে দেরাদুনে হড়পা বান, জলের তলায় বৈষ্ণোদেবীর গুহা

 

Previous articleUttarakhand: মেঘভাঙ্গা বৃষ্টিতে দেরাদুনে হড়পা বান, জলের তলায় বৈষ্ণোদেবীর গুহা
Next articleনিরাপত্তা, স্থিতিশীলতা ও বাণিজ্য: বাংলাদেশে নির্বাচনের আগে হাসিনার ভারত সফর তাৎপর্যপূর্ণ