দুই বাংলার কবিতা পাঠ ও গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে চাঁদেরহাট অণ্ডালে

নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের শতবর্ষ পূর্তি উপলক্ষে অণ্ডালের উখড়া গুলমোহর ক্লাবে আয়োজিত হল গ্রন্থ প্রকাশ, নাট্য উৎসব ও দুই বাংলার কবিতা উৎসব। অনুষ্ঠানটি আয়োজন করে ঐক্য প্রকাশনী ও ন্যাশনাল কোলফিল্ড সিটিজেন ফোরাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব তথা বর্তমানে মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠানে পৌঁছে গ্রাম বাংলার নাট্য, কবিতা চর্চা এবং ছোট বড় শিল্পীদের উৎসাহিত করলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে প্রকাশিত বইগুলির মধ্যে উল্লেখযোগ্য আলাপন বাবুর পিতা প্রয়াত বীরেন্দ্র কুমার বন্দ্যোপাধ্যায়ের জীবন ও সাহিত্য‌কর্ম, বিখ্যাত সাহিত্যিকদের সঙ্গে তাঁর চিঠিপত্র আদান-প্রদান সম্বলিত একটি বই। এই বইটি সম্পাদনা করেছেন তারাপদ হাজরা।

এই অনুষ্ঠানে দুই বাংলার কবিদের কবিতা পাঠ ও একসাথে আটটি গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলাপন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি সুবোধ সরকার, তন্ময় চক্রবর্তী, বিনায়ক বন্দ্যোপাধ্যায় সহ বাংলা সাহিত্য জগতের অন্যান্য কবি ও সাহিত্যিকেরা। এছাড়াও বিশেষভাবে আমন্ত্রিত ছিলেন বাংলাদেশের পাঁচ জন কবি ও সাহিত্যিক। এর পাশাপাশি অনুষ্ঠানের সাহিত্য অনুরাগীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

তিনটি পর্বে আয়োজিত হয় এই অনুষ্ঠানটি। প্রথম পর্বে ছিল বিভিন্ন জেলার কবিদের স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান। দ্বিতীয় পর্বে গ্রন্থ প্রকাশ ও আমন্ত্রিত কবিদের কবিতা পাঠ ও সাহিত্য আলোচনা । সন্ধ্যেবেলায় তৃতীয় পর্বে একই মঞ্চে মঞ্চস্থ হয় দুটি নাটক। প্রথম পর্বে কবিতা পাঠ করেন দুই বাংলার ১৪০ জন কবি। দ্বিতীয় পর্বে একসাথে আটটি বই প্রকাশিত হয়। বইগুলি প্রকাশ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আলাপন বন্দ্যোপাধ্যায়। এছাড়াও সুমিত বন্দ্যোপাধ্যায় সম্পাদিত বিজন কৃষ্ণ গোস্বামী ও বিজলী সংগীত, ছাড়াও পাণ্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী লেখা “অলৌকিক” গল্পের বইটি এদিন প্রকাশ হয় অনুষ্ঠানে। অনুষ্ঠান প্রসঙ্গে আয়োজকদের প্রশংসা করে আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, খুব সুন্দর আয়োজন। সাহিত্য বিকাশে এই ধরনের অনুষ্ঠানের প্রয়োজন রয়েছে বলেও জানান তিনি।

Previous article‘ইচ্ছে থাকলেই উপায় হয়’! প্রমাণ করে দেখালেন বাঁকুড়ার ভারতী
Next articleজিআরপি থানার লক আপ ভেঙে চম্পট দুই অভিযুক্ত, প্রশ্নের মুখে রেল পুলিশ