‘গাইডলাইনস’ না মানার অভিযোগ, কলকাতা সহ দেশের ২১ বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা ইউজিসির

সম্প্রতি একটি সার্ভেতে (Survey) একাধিক তথ্য হাতে আসার পর শুক্রবার কঠোর সিদ্ধান্তের পথে হাঁটলো ইউজিসি। কলকাতার পাশাপাশি তালিকায় নাম উঠে এসেছে দিল্লির ৮, উত্তরপ্রদেশের ৪, ওড়িশার ২, কর্নাটকের ১, কেরলের ১, মহারাষ্ট্রের ১, অন্ধ্রপ্রদেশের ১ এবং পুদুচেরির ১ বিশ্ববিদ্যালয়ের।

কলকাতার দুটি শিক্ষা প্রতিষ্ঠান সহ দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো (Fake University) বলে ঘোষণা করলো ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (University Grant Commission)। সম্প্রতি ইউজিসি একটি নির্দেশিকা (Guidelines) জারি করে সাফ জানিয়ে দিয়েছে, ওই সংস্থাগুলি পড়ুয়াদের কোনওরকম ডিগ্রি (Degree) দিতে পারবে না অর্থাৎ যে সমস্ত পড়ুয়ারা ওই বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন তাঁদের কোনও ডিগ্রি গ্রাহ্য হবে না। দেশের ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ভবানীপুরের চৌরঙ্গীর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন (Indian Institute of Alternative Medicine) এবং বেহালার ঠাকুরপুকুরের ইন্সটিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ (Institute of Alternative Medicine and Research)।

ইউজিসির অভিযোগ, এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কোনও অনুমোদন (Approval) নেই। পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলি ইউজিসির কোনওরকম গাইডলাইনসও (Guidelines) মেনে চলে না। আচমকা এমন নির্দেশিকার জেরেই চরম অন্ধকারে ছাত্রছাত্রীদের (Students) ভবিষ্যৎ। সম্প্রতি একটি সার্ভেতে (Survey) একাধিক তথ্য হাতে আসার পর শুক্রবার কঠোর সিদ্ধান্তের পথে হাঁটলো ইউজিসি। কলকাতার পাশাপাশি তালিকায় নাম উঠে এসেছে দিল্লির ৮, উত্তরপ্রদেশের ৪, ওড়িশার ২, কর্নাটকের ১, কেরলের ১, মহারাষ্ট্রের ১, অন্ধ্রপ্রদেশের ১ এবং পুদুচেরির ১ বিশ্ববিদ্যালয়ের।

ইউজিসির আইন অনুযায়ী ২৩ নম্বর ধারায় বলা আছে, এই ধরণের অস্বীকৃত (Rejected) শিক্ষা প্রতিষ্ঠানগুলি নিজেদের নামের পাশে ‘বিশ্ববিদ্যালয়’ কথাটি লিখতে পারে না। পাশাপাশি ইউজিসি আরও স্পষ্ট করে জানিয়েছে, শুধু বিজ্ঞাপনের ফাঁদে না পড়ে কোনও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রী বা তাঁদের অভিভাবকদের খোঁজখবর নিয়ে দেখা উচিত আদৌ ওই বিশ্ববিদ্যালয়গুলি ইউজিসি দ্বারা স্বীকৃত কি না। তারপরই বিশ্ববিদ্যালয় বাছুন।

Previous articleআয়ুষ্মান ভারত কার্ডে এবার থাকবে রাজ্যের লোগো, চাপে পড়ে রাজ্যকে স্বীকৃতি কেন্দ্রের
Next articleবেজে গিয়েছে ডার্বির দামামা, দুই প্রধানে তুঙ্গে টিকিটের চাহিদা