আয়ুষ্মান ভারত কার্ডে এবার থাকবে রাজ্যের লোগো, চাপে পড়ে রাজ্যকে স্বীকৃতি কেন্দ্রের

প্রবল চাপের মুখে পড়ে অবশেষে সিদ্ধান্ত বদল কেন্দ্রের(Central)। মোদি সরকারের চালু করা আয়ুষ্মান ভারত প্রকল্পে(Ayusman Bharat) এবার থেকে ব্যবহার করা যাবে রাজ্যের লোগো। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, যে সমস্ত পরিবার প্রধানমন্ত্রী জন আরোগ্য প্রকল্পের সঙ্গে যুক্ত হবে তাদের কার্ডে আয়ুষ্মান ভারতের সঙ্গে সঙ্গে রাজ্যের লোগো বা প্রতীক থাকবে। নতুন নির্দেশিকা অনুযায়ী আয়ুষ্মান ভারত কার্ডের বিভিন্ন রকম ফেরের অবসান ঘটিয়ে একটি কমন কার্ড তৈরি করা হবে। সারাদেশ জুড়ে নথিভূক্ত ২৫ হাজার হাসপাতালে এই কার্ডের মাধ্যমে চিকিৎসা করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক(Health Ministry)।

প্রসঙ্গত, আয়ুষ্মান ভারত প্রকল্পের ৬০ শতাংশ কেন্দ্র ও বাকি ৪০ শতাংশ খরচ বহন করে রাজ্য সরকার। তবে এই স্বাস্থ্য সুবিধার কৃতিত্ব কেন একা কেন্দ্রীয় সরকার নেবে? এমনটাই আপত্তি তুলেছিল রাজ্যগুলি। পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই প্রকল্প রাজ্যে লাগু করা নিয়ে প্রবল আপত্তি তোলে। স্পষ্টভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, বাংলায় স্বাস্থ্যসাথীর সুবিধা ইতিমধ্যেই রয়েছে ফলে নতুন করে এই প্রকল্প লাগু করার কোনও অর্থ হয় না। পাশাপাশি স্বাস্থ্যসাথী যেমন রাজ্যের সব শ্রেণির মানুষ পান, আয়ুষ্মান প্রকল্পের সুবিধা সকলে পাবেন না। কেন্দ্রীয় সরকার যদি এই কার্ডের জন্য পুরো খরচ বহন করে সেক্ষেত্রে এই প্রকল্প রাজ্যে লাহু করবেন বলে জানান তিনি। এই পরিস্থিতিতে এবার সিদ্ধান্ত বদলের পথে হাঁটল কেন্দ্রীয় সরকার। বিজ্ঞপ্তি জারি করে আয়ুষ্মান ভারত প্রকল্পে রাজ্যের লোগো ব্যবহারের অনুমতি দিল স্বাস্থ্য মন্ত্রক।

উল্লেখ্য, ২০১৮ সালে আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও ২০১৬ সালের ডিসেম্বর মাসে ‘স্বাস্থ্যসাথী প্রকল্প’ চালু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং আয়ুষ্মান ভারতের তুলনায় স্বাস্থ্যসাথী প্রকল্প অনেক বেশি সহজলভ্য। তবে আয়ুষ্মান ভারত প্রকল্প চালু হওয়ার পর ৩৩টি রাজ্যের মধ্যে এখনও পর্যন্ত মোট ৩০টি রাজ্য এই প্রকল্পের সুবিধা গ্রহণ করেছে।

Previous articleজেনে নিন আজকের সোনা রুপোর দাম
Next article‘গাইডলাইনস’ না মানার অভিযোগ, কলকাতা সহ দেশের ২১ বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা ইউজিসির