রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ সরকারের উদ্বিগ্ন, হবে বিশেষ অভিযান

খায়রুল আলম, ঢাকা :

একের পর এক সন্ত্রাসবাদী কর্মকাণ্ড, মাদকের ভয়াবহ বিস্তার ও রোহিঙ্গাদের নানা অপকর্ম নিয়ে বাংলাদেশ সরকার উদ্বিগ্ন। এই অপরাধ রুখতে যৌথ বাহিনীর নেতৃত্বে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।রবিবার তিনি  এ কথা জানান।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে  মাঝে মধ্যেই সন্ত্রাসমূলক কাজকর্ম  লক্ষ্য করছি। বিনা কারণে রক্তপাতও দেখছি।  মিয়ানমার থেকে মাদকের আনাগোনাও লক্ষ্য করছি। এটার জন্য গোয়েন্দা তৎপরতা এবং অভ্যন্তরে গোয়েন্দা কাজকর্ম বন্ধের লক্ষ্যে তথ্যভিত্তিক অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এই অভিযানে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার তো আছেই; যদি প্রয়োজন হয় সেখানে দেশের সেনাবাহিনীর সদস্যরাও যুক্ত হবেন। ওখানে এপিবিএন কাজ করছে।

রোহিঙ্গারা দীর্ঘদিন এখানে থাকার কারণে একটি অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।  বারবার চেষ্টা করেও তাদের দেশে ফেরানোর যে প্রক্রিয়া মিয়ানমারের অনীহার কারণে শুরু হয়নি।এদিকে জনসংখ্যা নিয়ন্ত্রণে ‘ক্যাম্পের ভেতরে জন্ম নিয়ন্ত্রণে  একটি এসওপি তৈরির কাজ চলছে সরকারের। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, ইসলামি ফাউন্ডেশন এই নিয়ে কাজ করছে। ঘরে ঘরে স্বেচ্ছাসেবকরা কাজ করছেন এবং সচেতন করছেন। মসজিদের ইমাম ও এনজিওরাও এ বিষয়ে উপদেশ দিচ্ছেন।

রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা প্রায় শেষ পর্যায়ে জানিয়ে মন্ত্রী বলেন, ‘টহল রাস্তাও কিছুটা বাকি আছে, শেষের দিকে। ওয়াচটাওয়ার সেখানে হবে। তারা যেন সার্বক্ষণিক নজরদারিতে থাকে সে ব্যবস্থা করছি।’পুলিশের তথ্য অনুযায়ী, মূলত ১০ ধরনের অপরাধে রোহিঙ্গারা জড়িত । এগুলো হচ্ছে- অস্ত্র, মাদক, ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার অভিযোগ, অবৈধ অনুপ্রবেশ, অপহরণ, পুলিশের উপর হামলা, ডাকাতি ও ডাকাতির প্রস্তুতি, হত্যা এবং মানবপাচার।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারে ব্যাপক সামরিক অভিযানের কারণে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটা বড় অংশ  বাংলাদেশে পালিয়ে আসে।মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্মম নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয় বাংলাদেশ। ওই সময় সাড়ে সাত লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয়। অবশ্য এর আগে সাড়ে তিন লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয়েছিল। বর্তমানে কক্সবাজারে ১১ লাখের বেশি রোহিঙ্গা রয়েছেন।

Previous articleবেফাঁস মন্তব্যের জেরে শ্রীকান্তকে শোকজ তৃণমূলের, দুঃখপ্রকাশ প্রতিমন্ত্রীর
Next articleজামিনে মুক্ত অভিযুক্তরা, কৃত্রিম হাত পেলেও আতঙ্কিত রেণু