রেড রোডে ছন্দে-বর্ণে জমজমাট অনুষ্ঠানে বাংলার সংস্কৃতির ঝলক, মঞ্চে পাশাপাশি দিদি-দাদা

জোড়াসাঁকো থেকে রেড রোড পর্যন্ত বর্ণময় শোভাযাত্রার পরে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলার দুর্গাপুজোকে ইউনেস্কো (UNESCO)র হেরিটেজের মর্যাদা দেওয়াকে ধন্যবাদ জানাতে দুর্গাপুজোর (Durgapujo) ঠিক একমাস আগে মহামিছিলের আযোজন করা হয়। বৃহস্পতিবার, ঐতিহাসিক অনুষ্ঠান থেকে UNESCO-কে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই উপলক্ষ্যে স্বল্প দৈর্ঘ্যের সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। বিসিসিআই-এর প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ইউনেস্কো (UNESCO)র প্রতিনিধিদের বলেন, কলকাতায় আসুন। বাংলার আতিথেয়তা উপভোগ করুন।

অনুষ্ঠানের শুরুতেই ইউনেস্কো-সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের বরণ করেন সাংসদ মিমি চক্রবর্তী, বিধায়ক জুন মালিয়া, নয়না বন্দ্যোপাধ্যায়, লাভলি মৈত্র, অভিনেত্রী কৌশানি মুখোপাধ্যায়, সোনামণি, সৌমিতৃষা কুন্ডু। এরপরে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মঞ্চে তখন মুখ্যমন্ত্রী ছাড়াও রয়েছেন ইউনেস্কোর দুই প্রতিনিধি- এরিক ফল্ট (Eric Falt) এবং টিম কার্টিস (Tim Curtis), বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, মন্ত্রী ফিরহাদ হাকিম, শোভনদেব চট্টোপাধ্যায়-সহ মন্ত্রিসভার অনেক সদস্য, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনর-সহ অন্যান্য বিশিষ্টরা। একটু পরে পৌঁছন বিসিসিআই-এর প্রেসিডেন্ট তথা প্রাক্তন ক্রিকেটর সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourabh Ganguli)। মঞ্চে তখন পাশাপাশি উপস্থিত দিদি ও দাদা।

১০০ জন বাউল শিল্পী লোকসংগীত পরিবেশন করেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা গান-সহ বিভিন্ন গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়।

ইউনেস্কোর দুই প্রতিনিধিকে সম্মান জানান মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডান ক্লাবের কর্তারা। সিএবি-র তরফ থেকে উত্তরীয় এবং স্মারক দিয়ে সৌরভ ও স্নেহাশিস গঙ্গোপাধ্য়ায় ইউনেস্কোর প্রতিনিধিদের বরণ করে নেন। মুখ্যমন্ত্রীকে উত্তরীয় পরিয়ে দেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভকে এবং ইউনেস্কোর প্রতিনিধিদের বরণ করে নেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এরিক ফল্ট ও টিম কার্টিসকে বাংলার ঐতিহ্যবাহী চাদর পরিয়ে দেন মুখ্যমন্ত্রী। দেন বাংলার সংস্কৃতি বাহক কিছু স্মারক। সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বই। সঙ্গে ছিল মুখ্যমন্ত্রীর নিজের লেখা বই। তবে, এদিন যে বর্ণাঢ্য অনুষ্ঠানের সাক্ষী থাকল কলকাতা তথা বিশ্ব- তা একথায় অভূতপূর্ব।

Previous articleভারত-চিনকে কাছাকাছি আনতে বিশেষ উদ্যোগ পুতিনের, শনিবার থেকে শুরু সামরিক মহড়া
Next articleBangladesh : ১০ হাজার ডলারের বেশি রাখতে পারবে না কোন ব্যক্তি, নির্দেশ দিল কেন্দ্রীয় ব্যাঙ্ক