আজ ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তির উদ্বোধন করবেন মোদি, “কর্তব্য পথ”র আনুষ্ঠানিক ঘোষণাও

১৫ আগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হবে। তাহলেই ভারত মায়ের এই বীর সন্তানকে প্রকৃত সম্মান দেওয়া হতো। কিন্তু তা হয়নি

ব্রিটিশ ঔপনিবেশিক চিহ্নকে নিশ্চিহ্ন করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিড়িক লেগেছে নাম পরিবর্তনের। রাজধানীর “রাজপথ” নাম বদলে তা করা হয়েছে “কর্তব্য পথ”। সিলমোহর পড়েছে নতুন নামের উপর। “রাজপথ”-কে
ইতিহাসের পাতায় ঠেলে দিয়ে আজ, বৃহস্পতিবার রাজধানী দিল্লির “কর্তব্য পথ”র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এইসঙ্গে এদিন ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাইট মূর্তিরও আনুষ্ঠানিক উন্মোচন করবেন মোদি।

কথা ছিল গত, ১৫ আগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হবে। তাহলেই ভারত মায়ের এই বীর সন্তানকে প্রকৃত সম্মান দেওয়া হতো। কিন্তু তা হয়নি। এবার সেই মূর্তিই উন্মোচন করতে চলেছেন মোদি। বলা যায়, মূর্তি উন্মোচন না হওয়া নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়েই এবার নেতাজির গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হতে চলেছে।

উল্লেখ্য, নেতাজি মূর্তির প্রধান ভাষ্কর অর্জুন নাগরাজ। তাঁর হাত দিয়েই মনোলিথিক গ্রানাইট স্টোনে তৈরি হয়েছে ২৮ ফুট উচ্চতার এই মূর্তিটি। ওজন ৬৫ মেট্রিক টন। আজ, সন্ধে ৭টা নাগাদ দেশনায়কের সেই মূর্তিই উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এইসঙ্গে সেন্ট্রাল ভিস্তা লন এবং ‘‘কর্তব্য পথ’’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে মোদির হাত ধরে।

আরও পড়ুন:কথা রাখেননি মোদি, সুভাষচন্দ্রের মূর্তির উদ্বোধনে উপস্থিত থাকবেন না তাঁর কন্যা

 

 

Previous articleকথা রাখেননি মোদি, সুভাষচন্দ্রের মূর্তির উদ্বোধনে উপস্থিত থাকবেন না তাঁর কন্যা
Next articleকেন্দ্রের অনুমোদনেই বিলকিসের ধর্ষকদের মুক্তি ডাবল ইঞ্জিন গুজরাতে, আইনজীবীর চাঞ্চল্যকর দাবি