পরবর্তী কংগ্রেস সভাপতির দায়িত্ব কি তাঁর কাঁধে? জল্পনা জিইয়ে রাখলেন রাহুল

তিনিই কি ফের কংগ্রেস সভাপতির (Congress President) দায়িত্ব নেবেন? ভারত জোড়ো যাত্রায় বেরিয়ে এবার সেই প্রশ্নের উত্তর খোলসা করলেন সোনিয়া (Sonia Gandhi) পুত্র রাহুল গান্ধী (Rahul Gandhi)। তবে এদিন তিনি কংগ্রেস সভাপতি পদে দায়িত্ব নেওয়ার জল্পনাও জিইয়ে রাখলেন রাহুল। শুক্রবার সাংবাদিক বৈঠক (Press Conference) করে তিনি বুঝিয়ে দেন, এতদিন দলের দায়িত্ব নেবেন না বললেও এবার সম্ভবত তিনি অন্য কিছু ভাবছেন। এদিন কংগ্রেস সাংসদ সাফ জানান, তিনি সভাপতি হবেন কি না তা নির্বাচনের পরই পরিষ্কার হয়ে যাবে। আগামী অক্টোবর মাসের ১৭ তারিখ কংগ্রেসের সভাপতি পদে নির্বাচন হওয়ার কথা। আর তার আগে রাহুলের ‘ডিগবাজি’কে বেশ ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

গান্ধী পরিবারের (Gandhi Family) বাইরে কাউকে দলের দায়িত্ব দেওয়া উচিত। বিগত কয়েকদিন এমনই সুর শোনা গিয়েছিল সোনিয়া পুত্রের গলায়। ঘনিষ্ঠমহলে একাধিকবার জানিয়েছিলেন তিনি আর সভাপতি পদে দায়িত্ব নিতে চান না। তবে শুক্রবার রাহুল তামিলনাড়ুতে (Tamil Nadu) জানান, তিনি নিজের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। তাঁর মনে আর কোনও দ্বিধা নেই। তিনি কংগ্রেস সভাপতি হবেন কি না তা নির্বাচন হলেই স্পষ্ট হয়ে যাবে। পাশাপাশি কংগ্রেসের এই ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Yodo Yatra) কর্মসূচি নিয়েও মুখ খুলতে শোনা যায় রাহুলকে। সাংবাদিকদের এদিন রাহুল বলেন, ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে দেশ সম্পর্কেও আমার বেশ কিছু নতুন ধারণা হয়েছে। যে দু-তিন মাস ধরে এই যাত্রা চলবে, তাতে আমার জ্ঞান আরও বাড়বে।

২০১৯ সালে লোকসভা নির্বাচনে (Loksabha Election) ব্যর্থতার দায় নিয়ে দলের সভাপতির পদ ছেড়েছিলেন রাহুল গান্ধী। তারপর থেকে সোনিয়া গান্ধী অস্থায়ী সভাপতি হিসেবেই দলের দায়িত্ব সামলাচ্ছেন। বর্তমানে তিনি অসুস্থ। সভাপতি হতেও তিনি ইচ্ছুক নন। অন্যদিকে রাহুল গান্ধীও নতুন করে দলের সভাপতি পদে দায়িত্ব নিতে রাজি নন। অন্যদিকে, উত্তরপ্রদেশের রাজনীতি (Uttar Pradesh Politics) নিয়ে ব্যস্ত প্রিয়াঙ্কা। তিনি রাজনীতিতে এলেও সভাপতি পদে দায়িত্ব নিতে নারাজ।

Previous articleপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ, ব্রিটেনের রাজা হলেন চার্লস
Next articleরাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট: মানব উন্নয়ন সূচকে ১৯১টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩২