রুশ সেনাকে তাড়িয়ে ইজিয়ুম পুনর্দখল ইউক্রেনের, রাশিয়ার প্রত্যাঘাতে অন্ধকারে বহু শহর

দীর্ঘদিন দখলে রাখার পর ইউক্রেনের(Ukraine) সেনাবাহিনীর পাল্টা হামলায় উত্তর-পশ্চিম ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ুম শহরের দখল ছেড়ে পিছু হটল রাশিয়া। গত মার্চ মাসে কিভ ছাড়তে বাধ্য হয়েছিল রুশ এবার আরও একটি বড় শহরের দখল হারাতে হল তাদের। যদিও ইউক্রেন বাহিনীর পুনর্দখলের জেরে বেপরোয়া রাশিয়ার(Russia) পাল্টা গোলাবর্ষণে বিদ্যুৎহীন হল খারকিভ প্রদেশ(Kharkive)। ব্যাহত হয়েছে জল সরবরাহ।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ইউক্রেনের হামলায় ইজিয়ুমে নিজেদের অস্ত্রশস্ত্র-সহ সামরিক রসদ ফেলে রেখেই পাততাড়ি গুটিয়ে সরে যাচ্ছেন রুশ সেনারা। শনিবার সরকারি ভাবে এ শহর হারানোর কথা ঘোষণা করেছে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা টাস। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে তারা জানিয়েছে, ইজিয়ুম ছেড়ে ডনেৎস্ক-সহ অন্যত্র যাওয়ার জন্য সেনাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে খারকিভের বাসিন্দাদের প্রাণে বাঁচতে রাশিয়ায় গিয়ে আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছেন সেখানকার রুশ প্রশাসন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই নির্দেশের পরেই রাশিয়া অধিকৃত অঞ্চল ছাড়ার জন্য তৎপর হয়েছেন সেখানকার বাসিন্দারা। যার জেরে শহরে যানজটও দেখা গিয়েছে। তবে রাশিয়ার এই পরাজয় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। কারণ, ইউক্রেনের উত্তরাঞ্চলে ডনেৎস্ক ঘেঁষা এই এলাকা আক্রমণের জন্য যাবতীয় সামরিক রসদ রাখার ঘাঁটি হিসাবে এই শহরকে ব্যবহার করত রুশ সেনাবাহিনী। এই শহরের দখল হারানোর ফলে সেই বিপুল রসদও হাতছাড়়া হয়েছে তাদের। ফলে যুদ্ধে তার প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

শনিবারের এই ‘জয়’-এর পর তা নিয়ে ভিডিয়োবার্তায় রুশ সেনাবাহিনীকে কটাক্ষ করতে ছাড়েননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ‘‘রাশিয়ার সেনাবাহিনী আজকাল তাদের সেরা ক্ষমতার প্রদর্শন করছে— কী ভাবে পিঠ বাঁচাতে হয়।’’ পাশাপাশি ইউক্রেনের প্রেসিডেন্ট দাবি করেছেন, রাশিয়ার আক্রমণে দখল হয়ে যাওয়া দেশের প্রায় দু হাজার বর্গ কিলোমিটার অঞ্চল ইতিমধ্যেই হানাদারদের দখল থেকে মুক্ত করা হয়েছে। অবশ্য ইউক্রেনের প্রত্যাঘাতে পিছু হটা রুশ বাহিনীর প্রবল গোলাবার্ষণের জেরে বিদ্যুৎহীন হয়ে পড়েছে খারকিভ ও ডনেৎস্ক অঞ্চল। খারকিভ শহরের মেয়র বলেছেন, সেখানে বিদ্যুৎ ও পানি সরবরাহ কিছু সময়ের জন্য আবার চালু হলেও রুশ গোলাবর্ষণের কারণে সংযোগআবার বিচ্ছিন্ন হয়ে গেছে। যদিও দূর সেনাকে তাড়াতে মরিয়া ইউক্রেনের সেনাবাহিনী এদিন আরো জানায়, গত ২৪ ঘন্টায় তারা আরো ২০টি গ্রাম রুশ বাহিনীর হাত থেকে পুনর্দখল করেছে তারা।

Previous articleসৌগতকে বয়সের খোঁচা দিলীপের, পাল্টা মোদির বয়স নিয়ে তোপ কুণালের
Next articleটি-২০ বিশ্বকাপের জন‍্য দল ঘোষণা ভারতের, চোট সারিয়ে দলে ফিরলেন যশপ্রীত বুমরাহ-হর্ষল প‍্যাটেল