শেষ হল টেনিস বিশ্বে ফেডেরার যুগ, অবসর নিলেন সুইস কিংবদন্তি রজার ফেডেরার

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই ঘোষণা করলেন তিনি।

শেষ হল টেনিস বিশ্বে ফেডেরার যুগ। বৃহস্পতিবার টেনিস থেকে অবসর ঘোষণা করলেন রজার ফেডেরার ( Roger Federer)। লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এমনটাই ঘোষণা করলেন তিনি। গত বছর উইম্বলডনের পর চোটের জন্য খেলেননি ফেডেরার। তাঁর কোর্টে ফেরা নিয়ে চলছিল জল্পনা। তার মধ্যেই অবসর ঘোষণা করলেন তিনি।

এদিন ফেডেরার নিজের অবসর নিয়ে লিখেছেন, “গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বারবার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যৎ পরিস্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।”

এরপাশাপাশি তিনি লেখেন,” পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ডস্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।”

ফেডেরার টেনিস জীবনে ছ’বার অস্ট্রেলিয়ান ওপেন, একবার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচবার ইউএস ওপেন জিতেছেন। এছাড়া ২০১৪ সালে ডেভিস কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এছাড়াও ছ’বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

চোটের জন্য নিয়মিত কোর্টে নামা সম্ভব হতো না ফেডেরার। শেষ তিন বছরে চোট সারিয়ে পেশাদার টেনিসে ফেরার চেষ্টা করেছেন বারবার। শরীর সঙ্গ দিচ্ছে না বুঝে গিয়েছেন তিনি। তাই কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন সুইস কিংবদন্তি।

আরও পড়ুন:এএফসির রোডম্যাপ পিছিয়ে যাওয়া খবর নিয়ে এবার বার্তা এআইএফএফ-এর

 

Previous articleভরদুপুরে ডানকুনিতে ডাকাতি, আগ্নেয়াস্ত্র নিয়ে সোনার দোকানে চড়াও দুষ্কৃতীরা
Next articleKenya: ১৫ জন স্ত্রী, ১০৭ জন সন্তান! সুখেই আছেন ডেভিড সাকায়ো কালুহানা