তিন দশক পর কাশ্মীরে খুলল মাল্টিপ্লেক্স, প্রথম ছবি ‘লাল সিং চাড্ডা’

আগামী দিনে অনন্তনাগ, শ্রীনগর, বন্দিপোরা, গান্দেরবল, ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশ্তওয়ার এবং রিয়াসিতেও মাল্টিপ্লেক্স খোলা হবে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।

অপেক্ষার অবসানে এবার কাশ্মীরে (Kashmir)সিনেমার শাপ মুক্তি। প্রায় ৩০ বছর পর খুলল মাল্টিপ্লেক্স। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা এবং শোপিয়ান জেলায় (Pulwama and Shopian districts)খুলেছে দুই মাল্টিপ্লেক্স। রবিবার এই দু’টি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেন উপত্যকার লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা (Manoj Sinha)। প্রথম ছবি হিসেবে ‘লাল সিং চাড্ডা’ দেখান হবে বলে জানা যাচ্ছে।

কাশ্মীর বরাবরই খবরের শিরোনামে। বোমা, গ্রেনেড আর নিষিদ্ধ সংগঠনের বাড়বাড়ন্তে অস্থির কাশ্মীরে সিনেমা দেখা বন্ধ হয়েছিল অনেক আগেই। একটা সময় ছিল যখন সারা দেশের পাশাপাশি কাশ্মীরেও সিনেমা রিলিজ করত। আটের দশকে কাশ্মীরে বহু সিঙ্গল স্ক্রিন সিনেমা হলও ছিল। সেগুলোর ব্যবসাও খুব একটা খারাপ হত না। কিন্তু লাগাতার জ*ঙ্গি আক্রমণ এবং হুমকির জেরে হল মালিকরা তা বন্ধ করে দিতে বাধ্য হয়েছিলেন। এর আগে নয়ের দশকের শেষের দিকে কাশ্মীরে বন্ধ পড়ে থাকা সিনেমা হলগুলি চালু করতে উদ্যোগী হয়েছিল সরকার। কিন্তু ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে লাল চকের রিগাল সিনেমা হলে গ্রেনেড হামলা চালিয়ে সেই পরিকল্পনা ভেস্তে দেয় জ*ঙ্গিরা। ফলে প্রায় ৩০ বছর ধরে বড়পর্দায় ছবি দেখার আনন্দ উপভোগ করা থেকে বিরত ছিলেন। জম্মু ও কাশ্মীর ফিল্ম ডেভলপমেন্ট কাউন্সিল ভূস্বর্গে সিনেমার শ্যুটিং করায় বিশেষ উদ্যোগী হয়। কেন্দ্রীয় সরকারের মিশন যুব বিভাগ এবং জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে মাল্টিপ্লেক্স খোলা হল সেখানে। আজ মঙ্গলবার থেকেই সাধারণ মানুষের জন্য সিনেমা দেখার সুযোগ কাশ্মীরে। উপত্যকার লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা বলেন, কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরের জন্য দিনটি ঐতিহাসিক। পুলওয়ামা এবং শোপিয়ানে দু’টি মাল্টিপ্লেক্সে ছবি প্রদর্শনের পাশাপাশি তথ্য-বিনোদনমূলক ছবি দেখানো হবে। আগামী দিনে অনন্তনাগ, শ্রীনগর, বন্দিপোরা, গান্দেরবল, ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশ্তওয়ার এবং রিয়াসিতেও মাল্টিপ্লেক্স খোলা হবে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।

Previous articleফের বঞ্চনা: অন্ডালকে আন্তর্জাতিক বিমানবন্দর করতে নারাজ কেন্দ্র, অর্থসাহায্য ‘না’
Next articleস্কুলে গুলি সেনার,মায়ানমারে নিহত কমপক্ষে ৬ পড়ুয়ার