লক্ষ্য প্লাস্টিকমুক্ত গ্রামাঞ্চল, শারদোৎসবকেই হাতিয়ার করল পঞ্চায়েত দফতর

লক্ষ্য প্লাস্টিকমুক্ত গ্রামাঞ্চল। শারদোৎসবকেই হাতিয়ার করল রাজ্যের পঞ্চায়েত দফতর। সম্প্রতি সব জেলাশাসককে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর থেকে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, পরিবেশ দূষণের হাত থেকে বাঁচাতে পুজো (Pujo) কমিটিগুলি যেন মণ্ডপ প্লাস্টিকমুক্ত করতে পদক্ষেপ নেয়।
পুজো কমিটিগুলিকে এই বিষয়ে প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে,
• পুজো প্রাঙ্গন পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
• প্লাস্টিক ব্যবহার করা যাবে না।
• দর্শনার্থীরা যাতে একবার ব্যবহার করা যায় এরকম প্লাস্টিক (Plastic) জাত ব্যাগ পুজো মণ্ডপের আশপাশে না আনেন। তার জন্য মাঝে মাঝেই পুজো কমিটিগুলিকে মাইকে ঘোষণা করে দর্শনার্থীদের সচেতন করতে হবে।
• মণ্ডপের আশপাশে বসা স্টলগুলিও যেন একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক না রাখেন।

শুধু তাই নয়, মণ্ডপের আশপাশে ময়লা ফেলার জন্য ডাস্টবিন রাখতে হবে। গ্রামপঞ্চায়েত এবং ওয়ার্ড অফিসের সঙ্গে সমন্বয় রেখে প্রতিদিন যেন জঞ্জাল পরিষ্কার করা হয়। প্রসাদ বিতরণের জন্য পরিবেশবান্ধব জিনিস দিয়ে তৈরি প্লেটই যেন ব্যবহার করা হয়। বিসর্জনের সময়ে খেয়াল রাখতে হবে, জলাশয়গুলিতে যেন ক্ষতিকর রাসায়নিক অথবা রঙ না মেশে। পটেটো চিপসের প্যাকেট, প্লাস্টিকজাত জল বা সফ্ট ড্রিংকের বোতল এগুলি একটি নির্দিষ্ট জায়গাতেই ফেলতে হবে। সাধারণ দর্শনার্থীদের এই বিষয়ে সচেতন করতে মাইকিং–এর পাশাপাশি পোস্টার, ব্যানার মণ্ডপের চারপাশে লাগাতে হবে। লিফলেট বিলি করতে হবে। পাশাপাশি দর্শনার্থীরা যেন মাস্ক পরে মণ্ডপে ঢোকেন সে বিষয়েও নিশ্চিত করতে বলা হয়েছে জেলা প্রশাসনকে।

আরও পড়ুন- মহালয়ার আগেই শুরু বাঙালির শ্রেষ্ঠ উৎসব, বৃহস্পতিবার থেকেই পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রী


 

Previous articleবীরভূম ও মুর্শিদাবাদে বি*স্ফোরক উদ্ধার তদন্তভার হাতে নিল NIA