শিশু প*র্নোগ্রাফি রুখতে ‘অপারেশন মেঘ-চক্র’, দেশজুড়ে তল্লাশি অভিযান সিবিআইয়ের

দেশে বাড়তে থাকা শিশু প*র্নোগ্রাফি আটকাতে এবার বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সিবিআই(CBI)। শনিবার দেশের কুড়িটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬ টি জায়গায় চলল তল্লাশি অভিযান। আর এই অভিযানের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘অপারেশন মেঘ চক্র’।

সূত্রের খবর অনলাইনে শিশু প*র্নোগ্রাফি ছড়ানোর বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে শনিবার দফায় দফায় তল্লাশি চালায় সিবিআইয়ের তদন্তকারী দল। গত কয়েক সপ্তাহ ধরেই সাইবার নজরদারি চালিয়ে বহু মোবাইলে এই ধরনের প*র্নোগ্রাফি ডাউনলোড ও ছড়ানোর তথ্য সংগ্রহ করেন তদন্তকারী আধিকারিকরা। শুধু তাই নয়, নজরে আসে আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য। এরই ভিত্তিতে শনিবার দেশ জুড়ে তল্লাশি অভিযানে নামেন সিবিআই আধিকারিকরা।

উল্লেখ্য, ইন্টারনেটের শিশু প*র্নোগ্রাফির রমরমা আটকাতে ২০১৯ সালে গঠন করা হয়েছিল বিশেষ সেল। এই ছেলের কাজ ছিল ইন্টারনেটে নজরদারি চালিয়ে এই ধরনের ঘটনাবলী চিহ্নিত করা এবং অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া। তবে দীর্ঘ প্রচেষ্টা সত্ত্বেও পুরোপুরি লাগাম টানা যায়নি শিশু প*র্নোগ্রাফির মত গুরুতর অপরাধের ঘটনায়। সাম্প্রতিক সময় বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। এরপরই কোমর বেঁধে ময়দানে নামল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Previous articleBangladesh: দেশের বিভিন্ন মন্দিরে সাড়ম্বরে মহালয়া তিথি উদযাপন
Next articleএসএসসি নিয়োগ দুর্নীতিকাণ্ডের পাণ্ডা পার্থ, CBI জেরায় বিস্ফোরক স্বীকারোক্তি সুবীরেশের