নৃশংস নির্যাতন, রুশ জেল থেকে মুক্তির পর ইউক্রেন সেনার কঙ্কালসার ছবি ভাইরাল

যুদ্ধ যখনই হোক না কেন তার পরিণতি চিরকালই ভয়াবহ। হাজার হাজার মানুষের মৃত্যু, অনাহার, আতঙ্ক এসব কিছুই এখন ইউক্রেনের প্রতিটি কোনার স্বাভাবিক ছবি। আর এই সব কিছুর মাঝেই এক ভয়াবহ ছবি সম্প্রতি ভাইরাল হয়ে উঠলো সোশ্যাল মিডিয়ায়। যা দেখে রীতিমত স্তম্ভিত গোটা বিশ্ব। সম্প্রতি বন্দি প্রত্যার্পন করেছে রাশিয়া(Russia) ও ইউক্রেনের(Ukraine) সরকার। সেখানেই রাশিয়ার সেনাবাহিনীর হাতে চার মাস বন্দি থাকার পর মুক্তি পেয়েছেন ইউক্রেনের সেনা জওয়ান মিখাইলো দিয়ানোভ(Mykhailo Dianov)। তবে তার সাম্প্রতিক যে ছবি প্রকাশে এসেছে তা দেখে আঁতকে উঠেছেন অনেকেই।

মিখাইলো দিয়ানোভের যে ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে মাত্র চার মাস আগে যিনি ছিলেন অত্যন্ত সুদর্শন সেনা জওয়ান। রাশিয়ার সেনার হাতে বন্দি হওয়ার পর তার বর্তমান চেহারার সঙ্গে পূর্বের চেহারার কোন মিল খুঁজে পাওয়া যায় না। বর্তমানে কার্যত কঙ্কালসার দিয়ানোভের, সর্ব শরীরে নির্যাতনের ক্ষতচিহ্ন, একটি হাত কে যেন নিষ্ঠুরভাবে বাঁকিয়ে দিয়েছে। বন্দিদশার মাত্র ৪ মাসে নির্যাতনের এমন ভয়াবহ রূপ দেখে শিউরে উঠছেন সকলেই।

জানা গিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন ইউক্রেনের দক্ষিণ পূর্বের শহর মারিয়োপুলে একটি সরকারি সংস্থার নিরাপত্তার দায়িত্বে ছিলেন মিখাইলো। রুশ সেনাবাহিনীর হামলায় সেখানে ধরাশায়ী হতে হয় ইউক্রেনের সেনাকে। রীতিমতো যুদ্ধ চালানোর পর রুশ সেনার হাতে গ্রেফতার হন মিখাইলো দিয়ানোভ। রাশিয়ার জেলে দীর্ঘ চার মাস বন্দি থাকার পর সদ্য বন্দিপ্রত্যার্পনের মাধ্যমে ছাড়া পেয়েছেন তিনি। তবে বর্তমানে তার চেহারা দেখলে বুঝতে অসুবিধে হয় না রাশিয়ার জেলে কী ভয়াবহ নির্যাতন চালানো হয়েছিল তাঁর ওপর। বর্তমানে ওই জওয়ানের চিকিৎসা চলছে কিভের সেনা হাসপাতালে। জানে কিছু তার শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর।

Previous articleরাশিয়ার স্কুলে এলোপাথাড়ি গুলি! মৃত ৫ পড়ুয়া-সহ ১৩
Next articleসপ্তাহের শুরুতে বড় ধাক্কা শেয়ারবাজারে, ৯৫৩ পয়েন্ট নামল সেনসেক্স