‘আফগানিস্তানে চুল কেটে দেয় তালিবানরা’, ভারতে এসে ভয়াবহ অভিজ্ঞতার বর্ণনা শিখ শরণার্থীর

তালিবান ফের আফগানিস্তানের(Afghanistan) মাটি দখল করার পর সেখানে ফিরে এসেছে অতীতের ভয়াবহতা। মুসলিম সংখ্যা গরিষ্ঠ এই দেশে তালিবানের দৌলতে সংখ্যালঘুদের জীবন বিষাক্ত হয়ে উঠেছে। রবিবার সেখান থেকে ভারতে পালিয়ে এসেছেন ৫৫ জন আফগান শিখ(Afgan Sikh)। আর তাদেরই একজন সংবাদমাধ্যমকে জানালেন কীভাবে ধর্মের নামে নৃশংস অত্যাচার চালাচ্ছে তালিবান(Taliban) গোষ্ঠী।

রবিবার বিশেষ বিমানে দিল্লি এসে পৌঁছন এই ৫৫ শরণার্থী। দিল্লিতে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বালজিত সিং নামে এক যুবক তালিবানের নিষ্ঠুরতা প্রসঙ্গে বলেন, “আফগানিস্তানের অবস্থা খুব একটা ভাল নয়। আমাকে চারমাস জেলে বন্দি করে রাখা হয়েছিল। তালিবান আমাদের প্রচণ্ড ঠকিয়েছে। জেলে আমাদের চুল কেটে নেওয়া হয়। ভারতে আসতে পেরে এবং নিজের ধর্মে ফিরতে পেরে আমি খুব খুশি।” সুখবীর সিং খালসা নামের অন্য এক শরণার্থী বলেন, “দ্রুত আমাদের ভিসা দিয়ে ফিরিয়ে আনার জন্য ভারত সরকারকে ধন্যবাদ। এখনও আমাদের পরিবারের ৩০ থেকে ৩৫ জন আফগানিস্তানে আটকে রয়েছেন।

উল্লেখ্য, অমৃতসরের শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির তরফে দুর্দশাগ্রস্ত সংখ্যালঘুদের সরিয়ে নেওয়ার জন্য ওই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছিল। গত জুন মাসে কাবুলের গুরুদ্বার কার্তে পারওয়ানে হামলার পর এখনও পর্যন্ত প্রায় ৬৮ জন আফগান হিন্দু ও শিখ এদেশে এসেছেন। যাত্রীদের বিমান ভাড়া কমিটি বহন করেছে। তবে আফগান শিখদের দেশ ছাড়ার অনুমতি দিলেও ধর্মগ্রন্থ আনতে দেয়নি তালিবান। ফলে আফগানিস্তানেই রয়ে গিয়েছে শিখদের পবিত্র ধর্মগ্রন্থ ‘গুরু গ্রন্থ সাহিব’ এবং সাচ্চি সাহিব’ দু’টি সংস্করণ। এই পবিত্র গ্রন্থ দুটি যাতে দ্রুত ভারতে ফেরানো যায় তার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাবে সংশ্লিষ্ট কমিটি।

Previous articleঅস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেলেও, একটা বিষয় নিয়ে চিন্তিত রোহিত
Next article‘কখনও কখনও চ‍্যালেঞ্জ নিতে হয়’, ম‍্যাচ শেষে বললেন সূর্যকুমার