ফরেন্সিক দফতরের ১০টি পদে পুজোর আগেই নিয়োগ শুরুর নির্দেশ হাইকোর্টের

রাজ্যের ফরেন্সিক দফতরের ১০টি পদে অবিলম্বে নিয়োগ করতে হবে। এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। শুধু তাই নয়, পুজোর আগেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।
জানা গিয়েছে, একটি মামলায় রাজ্যের স্বরাষ্ট্রসচিব ভগবতীপ্রসাদ গোপালিকাকে মঙ্গলবার সশরীরে হাজিরার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই মতো তিনি সকালে আদালতে গিয়েছিলেন। সেখানে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চের তরফে তাঁর কাছে প্রশ্ন করা হয়, কেন ফরেন্সিক দফতরের ১৭টি পোস্টে এখনও নিয়োগ হয়নি? এর পরই অবিলম্বে নিয়োগ শুরু করার নির্দেশ দেওয়া হয়।হাইকোর্ট জানিয়েছে, চলতি সপ্তাহেই নিয়োগের কাজ শুরু করতে হবে।উল্লেখ্য, ফরেন্সিক দফতরে দু’টি বিভাগ মিলিয়ে মোট শূন্যপদ ১৭। একটি বিভাগের ১০ পদে দ্রুত নিয়োগের নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন- ভুবনেশ্বর কুমারের পাশে দাঁড়ালেন এস শ্রীসান্ত

এমনকি, মঙ্গলবারই পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানের সঙ্গে কথা বলতে হবে স্বরাষ্ট্রসচিবকে। আদালত জানিয়েছে, মঙ্গলবার দুপুর ২টোয় ফের স্বরাষ্ট্রসচিবকে আদালতে হাজিরা দিতে হবে। তবে তিনি ভার্চুয়াল মাধ্যমে হাজির থাকতে পারবেন। ওই সময়ের মধ্যে পিএসএসি চেয়ারম্যানের সঙ্গে কথা বলে তাঁকে আদালতে জানাতে হবে, পুজোর ছুটির আগে অর্থাৎ ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফরেন্সিক দফতরে নিয়োগ শুরু করা সম্ভব কি না।
জানা গিয়েছে, কলকাতা হাই কোর্টে নারকোটিক্স ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্ট্যান্স (এনডিপিএস) আইনে একটি মামলা করেন উৎপল সরকার। সেই মামলায় রাজ্যের ফরেন্সিক দফতরের কাছ থেকে রিপোর্ট চেয়েছিল আদালত। কিন্তু সেই রিপোর্ট সময় মতো জমা পড়েনি। রাজ্যের আইনজীবী আদালতে জানিয়েছিলেন, ফরেন্সিক দফতরে কর্মচারী না থাকায় রিপোর্ট দেওয়া সম্ভব হয়নি।

Previous articleপ্রাথমিকের TET-এ OMR শিট নষ্টে সিবিআই তদন্তের নির্দেশ, মানিককে হাজিরা দিতে বলল হাই কোর্ট
Next articleফের দেশজুড়ে পিএফআই- এর দফতরে NIA-র তল্লাশি , আটক অন্তত ২০০