বন্ধু আবের শেষকৃত্যে যোগ দিতে জাপানে মোদি, বৈঠক ফুমিও কিশিদার সঙ্গে

বন্ধু শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে জাপান(Japan) পৌছলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার রাতেই দিল্লি থেকে টোকিওর উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন তিনি। মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার(Phumio Kishida) সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি(Narendra Modi)।

সংবাদমাধ্যম সূত্রের খবর, জাপানের রাজধানী টোকিওতে মোদিকে অভ্যর্থনা জানান জাপানের প্রধানমন্ত্রী। এরপর দুই রাষ্ট্র প্রধানের মধ্যে হয় দ্বিপাক্ষিক আলোচনা। ‌ সেখানে প্রধানমন্ত্রী বলেন, “আজ শোকের আবহে আমাদের এই সাক্ষাৎ হচ্ছে। শেষবার যখন আমি এখানে (জাপান) এসেছিলাম তখন প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে অনেক কথা হয়। ভারত আবেকে ভুলতে পারছে না।” দুই দেশের সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্য নিয়ে জাপানের প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদি জানান, “আপনার নেতৃত্বে আমার পূর্ণ আস্থা রয়েছে। আপনার নেতৃত্বে ভারত ও জাপান বিশ্বের জটিল সমস্যাগুলি সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।” জানা গিয়েছে, কিশিদার সঙ্গে বৈঠকের পর টোকিওয় আবের শেষকৃত্যে যোগ দেবেন মোদি।

উল্লেখ্য, গত জুলাই মাসে পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই আবের (Shinzo Abe) উপরে গুলি চালায় এক আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় আবেকে। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা ব্যর্থ করে মৃত্যু হয় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর। ‘প্রিয় বন্ধু’র মৃত্যুতে শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আবের মৃত্যুতে জাতীয় শোক ঘোষণা করে কেন্দ্র সরকার।

Previous articleEntertainment: দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন আশা পারেখ
Next articleভারতে কমছে সন্তান উৎপাদন, কারণ খুঁজছেন বিশেষজ্ঞরা