চতুর্থী থেকেই পুজোয় ভিড় ও যান নিয়ন্ত্রণে ৯ হাজার পুলিশ নামাচ্ছে লালবাজার 

কলকাতার সমস্ত বড় ও গুরুত্বপূর্ণ জংশনগুলিতে থাকবেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ইনসপেক্টর পদমর্যাদার পুলিশ আধিকারিকরা। কন্ট্রোল রুম থেকে গোটা বিষয়টি তদারকি করবেন লালবাজারের উচ্চপদস্থ কর্তারা। 

শারদীয়ার আকাশে আবহাওয়ার খামখেয়ালিপনা নিয়ে রাজ্যবাসীর মধ্যে একটা চাপা উদ্বেগ রয়েছে। তাই উৎসবমুখর বাঙালি মহালয়ার (Mahalaya) পর থেকেই রাস্তায় নেমে পড়েছে। মণ্ডপে মণ্ডপে ভিড় বাড়ছে দ্বিতীয়া থেকেই। অন্যদিকে, প্রশাসনিক প্রস্তুতি (Administrative Planning) চূড়ান্ত পর্যায়ে। আগামিকাল, চতুর্থী থেকেই শহরের পুজো সামলাতে মাঠে নামছে কলকাতা পুলিশ (Kolkata Police)। মানুষের ভিড় ও যান নিয়ন্ত্রণে শহরজুড়ে ৯ হাজার পুলিশ (Police) মোতায়েন করছে লালবাজার (Lalbazar)।

ট্রাফিক সার্জেন্ট ছাড়াও ৪ হাজার পুলিশ যান নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবেন। তাঁদের সহযোগিতা করবেন আরও ১০ হাজার “টেম্পোরারি” হোমগার্ড (Temporary Homeguard)। কলকাতার সমস্ত বড় ও গুরুত্বপূর্ণ জংশনগুলিতে থাকবেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ইনসপেক্টর পদমর্যাদার পুলিশ আধিকারিকরা। কন্ট্রোল রুম থেকে গোটা বিষয়টি তদারকি করবেন লালবাজারের উচ্চপদস্থ কর্তারা। প্রয়োজনে তাঁরাও মাঝেমধ্যে বিভিন্ন স্পট ভিসিট করবেন।

ইতিমধ্যেই আলিপুর বডিগার্ড লাইনে পুজোর নিরাপত্তা নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। ভিড় সামলে পুজোর শহরকে সচল রাখাই প্রশাসনের কাছে চ্যালেঞ্জ। যানজট রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন তিনি। সমস্ত রাস্তাকেই সমান গুরুত্ব দিয়ে দেখতে হবে। অপ্রীতিকর পরিস্থিতি দেখলেই সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় নির্দেশ দেন নগরপাল।

চতুর্থী থেকেই দু’দলে ভাগ করা হচ্ছে ৯ হাজার পুলিশকে। প্রথম দলের দায়িত্ব ট্রাফিক রি-ইনফোর্সমেন্ট বা যান নিয়ন্ত্রণ করা। দুপুর ২টো থেকেই রাস্তায় নেমে যাবে এই টিম। চতুর্থী থেকেই রাসবিহারী অ্যাভিনিউয়ের মতো শহরের বিভিন্ন রাস্তায় পার্কিংও বন্ধ করে দেওয়া হবে। এছাড়াও বিকল্প পার্কিং, ডাইভারশন সহ ট্রাফিক সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা দেখভাল করবে ‘রি-ইনফোর্সমেন্ট’ টিম। অ্যাসিস্ট্যান্ট কমিশনার, ইনসপেক্টর, সার্জেন্ট পদমর্যাদার অফিসার সহ কনস্টেবলরা এই দায়িত্বে থাকবেন।

অন্যদিকে, বিকেল ৪টে থেকে মাঠে নামবে “হোমোজিনিয়াস ফোর্স”। সংখ্যাটা প্রায় পাঁচ হাজার। ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি যানবাহন সচল রাখতে মোতায়েন করা হচ্ছে তাঁদেরও। এছাড়াও সমস্ত বড় পুজো প্রাঙ্গণে থাকছে কলকাতা পুলিশের অস্থায়ী কিয়স্ক, হেল্প ডেস্ক। দর্শনার্থীদের সহায়তার জন্যও রাস্তায় থাকবেন পুলিশকর্মীরা। শহরের সমস্ত বড় পুজোর প্রবেশ পথ ও বাহির পথে হাজির থাকবেন তাঁরা। পুজো মণ্ডপে যাওয়ার জন্য ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি রুট ম্যাপ শেয়ার করেছে কলকাতা পুলিশ।

Previous articleLocal train: দুর্গাপুজোয় ১০০ টি অতিরিক্ত লোকাল ট্রেন! ভিড় সামলাতে সিদ্ধান্ত রেলের
Next articleবেআইনি কার্যকলাপের জন্য PFI-কে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র