ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত! রাষ্ট্রপুঞ্জে ভোটদানে বিরত ভারত

ইউক্রেনের চারটি এলাকা রাশিয়ার অন্তর্ভুক্তির বিষয়ে একটি খসড়া নিন্দা প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাতিল হয়েছে। যদিও এই নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত ছিল রশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ভারত ও চিন। তবে রাশিয়া এ প্রস্তাবে ভেটো দিয়েছে। খবর আল–জাজিরার। গণভোটের পর ইউক্রেনের চার অঞ্চল অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছে রাশিয়া। তারপর থেকেই এই ‘আগ্রাসন’ ও ‘প্রহসনের’ বিরুদ্ধে সরব হয়েছে আমেরিক-সহ পশ্চিমের দেশগুলি। কিন্তু চাপের মুখেও রাষ্ট্রসংঘে ‘বন্ধু’ রাশিয়ার পাশেই দাঁড়িয়েছে ভারত।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড গতকাল শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রস্তাবটি উপস্থাপন করেন। এতে সদস্য দেশগুলোকে ইউক্রেনের কোনো পরিবর্তিত অবস্থা স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে এ প্রস্তাবে রাশিয়াকে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে বাধ্য করার কথা বলা হয়।

যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়ার যৌথভাবে করা এ নিন্দা প্রস্তাবে ইউক্রেনের রুশ-দখলকৃত অংশে অনুষ্ঠিত ‘অবৈধ’ গণভোটের নিন্দা এবং সব রাষ্ট্রের প্রতি ইউক্রেনের সীমানায় কোনো পরিবর্তনের স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়।

নিরাপত্তা পরিষদের সদস্য দশটি দেশ এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তবে চিন, গ্যাবন, ভারত এবং ব্রাজিল ভোটদানে বিরত থাকে। ভোটদানে বিরত থাকা মানে রাশিয়ার পক্ষ নেওয়া নয় মন্তব্য করেন থমাস-গ্রিনফিল্ড। বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি বলেন, একটি দেশও রাশিয়ার পক্ষে ভোট দেয়নি। ভোটদানে বিরত থাকা মানে রাশিয়ার পক্ষ পরিষ্কার করে না।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া প্রস্তাবের বিপক্ষে একমাত্র ভোটটি দেন। এ সময় তিনি যুক্তি দিয়েছিলেন যে অঞ্চলগুলো মস্কো দখল করেছে এবং যেখানে এখনো লড়াই চলছে, তারা রাশিয়ার অংশ হতে ভোট দিয়েছে।

জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত সার্গেই কিসলিতস বলেছেন, প্রস্তাবের বিপক্ষে একটি মাত্র ভোট পড়েছে। এতেই প্রমাণিত হয় রাশিয়া বিচ্ছিন্ন। রাশিয়ার বাস্তবতা অস্বীকার করার মরিয়া প্রচেষ্টার সাক্ষ্য দিয়েছে।

যুক্তরাজ্যের দূত বারবারা উডওয়ার্ড বলেছেন, রাশিয়া ‘তার অবৈধ কার্যকলাপকে রক্ষা করতে এ ভেটোর অপব্যবহার করেছে’। ইউক্রেনের চারটি এলাকা রাশিয়ার অন্তর্ভুক্তির ‘কোনো আইনি বৈধতা নেই’।

আরও পড়ুন- দেবীপক্ষে যাত্রীর প্রাণ বাঁচালেন RPF-এর দুই মহিলা কনস্টেবল, পুরস্কৃত করবে রেল


 

 

Previous articleসৈয়দ মুস্তাক আলি ট্রফির জন্য দল ঘোষণা করল বাংলা, দলে নেই মনোজ তিওয়ারি
Next articleচাকরিপ্রার্থীদের ধর্না থেকে বিজেপির দুর্গাপুজো: সুকান্তকে ধুয়ে দিলেন কুণাল