বেকারত্বের তালিকায় শীর্ষে ডবল ইঞ্জিনের ত্রিপুরা, প্রকাশ্যে রিপোর্ট

ভোটের মরশুমে ডবল ইঞ্জিনের ডাক পেটাতে কোনও কার্পণ্য করেন না দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। অথচ সেই ডবল ইঞ্জিনের ভয়াবহ রূপ পেয়ে দেখ একবার প্রকাশে চলে গেল। বেকারত্বের নিরিখে উত্তর-পূর্বের রাজ্য গুলির মধ্যে সে উঠে এলো ডবল ইঞ্জিনের রাজ্য বিজেপি শাসিত ত্রিপুরা। রিপোর্ট বলছে মে থেকে অগাস্ট মাসে গোটা দেশে বেকারত্বের হার যখন ৬.৪৩ শতাংশ নেমেছে, সেখানে গেরুয়া রাজ্য ত্রিপুরায়(Tripura) বেকারত্বের হার বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৭ শতাংশ। রিপোর্ট বলছে উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে বেকারত্বের নিরিখে একেবারে শীর্ষে উঠে এসেছে গেরুয়া রাজ্য ত্রিপুরা। গোটা দেশের মধ্যে গেরুয়া রাজ্য আর এক হরিয়ানাতে এই বেকারত্বের হার ছুয়ে ফেলেছে ২২.৯ শতাংশ।

অবশ্য উত্তর-পূর্বে রাজ্যগুলির মধ্যে ত্রিপুরার বেহাল দশা স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলতে শুরু করেছে কারণ নির্বাচনের আগে এই রাজ্যেই বিজেপি তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল বছরে ৫০ হাজার চাকরির। তবে বাস্তব ছবিটা বলছে মাত্র ১২ হাজার জন চাকরি পেয়েছেন গত সাড়ে চার বছরে। শুধু তাই নয়, উন্নয়নমূলক কোন পদক্ষেপও দেখা যায়নি সরকারের তরফে। এমনটাই অভিযোগ কংগ্রেসের।

এখানে পরিস্থিতিতে কংগ্রেসের তরফে সরাসরি অভিযোগ করা হয়েছে, মোদি সরকারের নীতির জেরে ত্রিপুরার অবস্থা ক্রমশ খারাপ থেকে খারাপতর হচ্ছে। বেসরকারি সংস্থা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা দিনে দিনে আরো খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। যার ফল প্রতিদিন মানুষ চাকরি হারাচ্ছে ত্রিপুরায়। স্মাগলিং এবং অসামাজিক কর্মকাণ্ড উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বিজেপি শাসিত ত্রিপুরা রাজ্যে।

Previous articleহিজাব বিরোধী বিক্ষোভে উত্তাল ইরান, মৃতের সংখ্যা অন্তত ৯২
Next articleচিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন সোয়ান্তে পাবো