ফোটন কণার জরুরি ধাঁধার সমাধান, পদার্থ বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কারে নোবেল জয় তিন বিজ্ঞানীর

২০২২ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। আলাইন আস্পেক্ট, জন এফ ক্লাউসার এবং এন্টন জিলিঙ্গার কোয়ান্টাম মেকানিক্সে তাদের যুগান্তকারী কাজের জন্য পেলেন নোবেল। এই তিন বিজ্ঞানী নোবেল জিতেছেন ফোটন নিয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য। ফোটন কণা সংক্রান্ত জরুরি ধাঁধার সমাধান করে কোয়ান্টাম তত্ত্বকে এগিয়ে দিয়ছেন তাঁরা।

৭৫ বছরের আলাইন আস্পেক্ট ফ্রান্সের প্যারিস সাক্লায় বিশ্ববিদ্যালয় এবং ইকোল পলিটেকনিকের অধ্যাপক। ৭৯ বছরের জন এফ ক্লাউসার রিসার্চ ফিজিসিস্ট হিসেবে কাজ করছেন আমেরিকার জেএফ ক্লাউসার এন্ড অ্যাসোসিয়েটসে। এছাড়াও ৭৫ বছরের এন্টন জিলিঙ্গার অস্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

জানানো হয়েছে, নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী এনট্যাঙ্গলড কোয়ান্টাম স্টেট নামক কিছুর উপর একটি সিরিজ পরীক্ষা চালিয়েছেন। সেখানে দুটি পৃথক কণা একটি এককের মতো আচরণ করে। তাদের গবেষণার ফলাফলগুলি কোয়ান্টাম কম্পিউটার, কোয়ান্টাম নেটওয়ার্ক এবং সুরক্ষিত কোয়ান্টাম এনক্রিপ্ট করা যোগাযোগের ক্ষেত্রে প্রভাব ফেলবে।এককথায়, কোয়ান্টাম কম্পিউটারগুলি কোয়ান্টাম মেকানিক্স ব্যবহার করে জটিল সমস্যার সমাধান করে যা সাধারণ কম্পিউটারের পক্ষে সম্ভব নয়।

Previous articleকার্নিভালই বিসর্জনে দুর্ঘটনা এড়ানোর পথ
Next articleমুণ্ডেশ্বরীর স্রোতে ভেসে গেল বাঁশের সেতু, কার্যত বিচ্ছিন্ন আমতার ভাটোরা