পুরুষ বিবাহিত জেনেও যৌন সম্পর্ক রাখলে ধর্ষ*ণের অভিযোগ গ্রহণযোগ্য হবে না

নির্দেশ কেরল হাইকোর্টের (Kerala High Court)। বিচারপতি কাউসার এডাপ্পাগাথের (Justice Kauser Edappagath) বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।

কোনও পুরুষ বিবাহিত জানার পরেও যদি কোনও মহিলা তাঁর সঙ্গে একাধিকবার যৌন সম্পর্কে লিপ্ত হন, তাহলে ওই পুরুষের বিরুদ্ধে বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি (False promise to marry) দিয়ে ধর্ষ*ণের (Rape) অভিযোগ গ্রহণযোগ্য হবে না। শনিবার একটি মামলার রায়ে নির্দেশ কেরল হাইকোর্টের (Kerala High Court)। বিচারপতি কাউসার এডাপ্পাগাথের (Justice Kauser Edappagath) বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।

জানা গিয়েছে, ৩৩ বছরের এক যুবকের বিরুদ্ধে একটি ধর্ষ*ণের মামলা রুজু হয়েছিল। সেই মামলা খারিজ করে দিয়ে বিচারপতি জানান, পুরুষটি বিবাহিত জানা সত্ত্বেও যদি প্রাপ্তবয়স্ক কোনও মহিলা তাঁর সঙ্গে লাগাতার যৌন সম্পর্কে (Sexual Relationship) লিপ্ত হন তাহলে তা প্রেম ও আবেগের (Love and passion) কারণেই হয়ে থাকে। তা কখনই বিয়ের মিথ্যে প্রতিশ্রুতির দেওয়ার কারণে হয় না। তাই এই বিষয়ে ওই পুরুষটির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ খাটে না।
আদালত সূত্রে জানা গিয়েছে, অভিযোগকারিণী ওই যুবকের সঙ্গে ২০১০ সাল থেকে যৌন সম্পর্কে লিপ্ত ছিলেন। ২০১৩ সালে তিনি জানতে পারেন যে যুবকটির পাঁচ-ছ বছর আগেই বিয়ে হয়ে গেছে। তারপরও ওই সম্পর্ক থেকে বেরিয়ে আসেননি। উল্টে দেশে-বিদেশে বিভিন্ন জায়গাতেই উভয়ের সম্মতিতেই তাঁরা যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন। তাই বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ উঠলেও এক্ষেত্রে শুধুমাত্র যুবকটিকেই দোষী সাবস্ত্য করা যায় না। এরপরই ডিভিসন বেঞ্চ এই সিদ্ধান্ত জানিয়ে দেয় যে, পুরুষ বিবাহিত জেনেও যৌন সম্পর্ক রাখলে খাটবে না ধর্ষ*ণের অভিযোগ।

Previous articleঅগ্নিমূল্য বাজারে দরদাম করে সবজি কিনলেন নির্মলা সীতারমন
Next articleআয়ারল্যান্ডের পেট্রোল পাম্পে ভয়াবহ বিস্ফোরণে মৃত ১০