ব্যাঙ্ক ও আর্থিক সংকট নিয়ে গবেষণা ! অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

সোমবার সুইজারল্যান্ডের স্টকহোমে (Switzerland Stockholm) বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স (Royal Swedish Academy of Science)।

অর্থনীতিতে (Economics) নোবেল পুরস্কার (Nobel Prize) পেলেন বেন বার্নানকে (Ben Barnanke), ডগলাস ডব্লিউ ডায়মন্ড (Douglas W Diamond) এবং ফিলিপ ডিবভিগ (Philip Dybvig)। সুইডিশ নোবেল কমিটি (Swedish Nobel Committee) এক বিবৃতিতে জানিয়েছে, ব্যাঙ্ক (Bank) ও অর্থনৈতিক সঙ্কট (Economic Crisis) নিয়ে গবেষণার (Research) জন্য এবছর অর্থনীতি বিভাগে নোবেল পুরস্কারপ্রাপক (Nobel Laurate) হিসেবে ৩ জনকে বেছে নেওয়া হয়েছে। সোমবার সুইজারল্যান্ডের স্টকহোমে (Switzerland Stockholm) বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স (Royal Swedish Academy of Science)।

সাম্প্রতিককালে তালা ঝুলেছে ভারতের একাধিক ব্যাঙ্কে। মাথায় হাত পড়েছে কর্মী থেকে শুরু করে গ্রাহকদের। এটাই তিন মার্কিন অর্থনীতিবিদের গবেষণার বিষয় ছিল। ব্যাঙ্ক বন্ধ হওয়ার কারণে সমাজে (Society) কী প্রভাব (Effects) পড়ে এবং তার প্রভাব কীভাবে কমানো যায়, তা নিয়েই গবেষণা করেছেন তাঁরা। বেন এস বার্নানকে ওয়াশিংটনের ব্রুকলিংস ইনস্টিটিউশনের (Washington Brooklings Institute) সদস্য। অন্যদিকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড ইউনিভার্সিটি অফ শিকাগোর (University of Chicago) অধ্যাপক (Professor) এবং ফিলিপ এইচ ডিবভিগ ওয়াশিংটন ইউনিভার্সিটির (Washington University) অধ্যাপক।

১৯০১ সালে নোবেল পুরস্কার দেওয়া শুরু হলেও সেইসময় পদার্থবিজ্ঞান (Physics), রসায়ন (Chemistry), চিকিৎসাবিজ্ঞান (Medical Science), সাহিত্য (Literature) ও শান্তি (Peace) বিভাগে নোবেল পুরস্কার দেওয়া হত কিন্তু ১৯৬৮ সালে সেই তালিকায় সংযোজিত হয় অর্থনীতি বিভাগও।

Previous articleফের ধাক্কা খেল দেশের শেয়ারবাজার, ২০০ ৯৫৩ পয়েন্ট নামল সেনসেক্স
Next article“চকলেট নিয়েছি, ইলেকশন টিকিট নয়”! শ্রীলেখাকে কড়া জবাব স্বস্তিকার