বাবা বালাসাহেব ঠাকরের নামই ভরসা, উদ্ধবের নতুন প্রতীক ত্রিশূল-সূর্য-মশাল

উদ্ধব-একনাথ দ্বন্দ্বের মাঝে দলীয় প্রতীক "ফ্রিজ" করেছে কমিশন। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আসন্ন নির্বাচনগুলিতে উদ্ধব ঠাকরে বা একনাথ শিন্ডে, কোনও শিবিরই দলীয় প্রতীক হিসেবে "তির-ধনুক" ব্যবহার করতে পারবে না

শিবসেনার প্রকৃত উত্তরাধিকারী কারা? কোন শিবির শিবসেনার নির্বাচনী প্রতীকের আসল দাবিদার। আড়াআড়ি বিভাজিত শিবসেনার দুই শিবিরের দ্বন্দ্বের মাঝে এবার কড়া অবস্থান নিয়েছে নির্বাচন কমিশন। উদ্ধব-একনাথ দ্বন্দ্বের মাঝে দলীয় প্রতীক “ফ্রিজ” করেছে কমিশন। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আসন্ন নির্বাচনগুলিতে উদ্ধব ঠাকরে বা একনাথ শিন্ডে, কোনও শিবিরই দলীয় প্রতীক হিসেবে “তির-ধনুক” ব্যবহার করতে পারবে না। ইতিমধ্যেই দুই শিবিরকেই নিজেদের পছন্দের নয়া প্রতীকের কথা জানাতে হয়েছে। এরপর বিবেচনা করবে কমিশন।

ঠিক সেই প্রেক্ষিতে দাঁড়িয়ে দলের নাম ও প্রতীক হারিয়ে বাবা বালাসাহেব থ্যাকারেই ভরসা উদ্ধব ঠাকরে। শিবসেনার প্রতিষ্ঠাতা প্রয়াত বালাসাহেবকে সামনে রেখেই জমি শক্ত করতে চাইছেন উদ্ধব। নির্বাচন কমিশনের কাছে দলের পছন্দের যে তিনটি নাম তিনি জমা দিয়েছেন, তার সবক’টিতেই রয়েছে বালাসাহেবের নাম। তালিকায় সবার প্রথমে রাখা হয়েছে “শিবসেনা বালাসাহেব থ্যাকারে”। দ্বিতীয় পছন্দ “শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে”, অন্যটি হল “শিবসেনা বালাসাহেব প্রবধনকর ঠাকরে “। একইসঙ্গে “তির-ধনুক” হারানোর পর দলের নয়া প্রতীক হিসেবে
উদ্ধব শিবিরের তরফে নির্বাচন কমিশনের কাছে চাওয়া হয়েছে ত্রিশূল, উদীয়মান সূর্য কিংবা মশাল।

অন্যদিকে, বিজেপির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী হওয়া একনাথ সিন্ধে শিবিরেও দলের নাম ও প্রতীক নির্বাচনের ব্যস্ততা তুঙ্গে। দুই শিবিরই গতকাল, রবিবার দলের কর্মীদের সঙ্গে বৈঠক করে।

প্রসঙ্গত, গত জুন মাসে মহারাষ্ট্রের তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে একঝাঁক বিধায়ক নিয়ে সরকার থেকে বেরিয়ে যান একনাথ শিন্ডে। পরে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে তিনি মুখ্যমন্ত্রী শিন্ডে। তবে
উদ্ধব ঠাকরে বা একনাথ শিন্ডে দুই শিবির দাবি করতে থাকে বাল ঠাকরের শিবসেনার প্রকৃত উত্তরাধিকার তারা।নিজেদের আসল ‘শিবসেনা’ বলে দাবি করে দলীয় প্রতীক ব্যবহারের অনুমতি চান শিন্ডে। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব শিবির। অবশেষে নির্বাচন কমিশন শিবসেনার দলীয় প্রতীক “তির-ধনুক” সাময়িক “ফ্রিজ” করল।

আসন্ন আন্ধেরি পূর্ব বিধানসভা উপনির্বাচনে প্রার্থীর জন্য দলীয় প্রতীক দাবি করে নির্বাচন কমিশনে আবেদন জমা দিয়েছিল শিণ্ডে শিবির। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই উদ্ধবের মতামত জানতে চেয়েছিল নির্বাচন কমিশন। উদ্ধব শিবির কমিশনকে বলেছে, “একনাথ শিণ্ডে নিজে দলত্যাগ করেছেন, তিনি কখনওই দলকে নিজের বলে দাবি করতে পারেন না।”

তবে আন্ধেরি পূর্বে উপ নির্বাচনে নতুন নাম ও প্রতীকে ভোটের ময়দানে লড়াইয়ে নামতে হবে উদ্ধব ঠাকরে শিবিরকে। কারণ, এই আসনে জোটসঙ্গী বিজেপিকে শিন্ডে শিবির সমর্থন করবে বলে খবর। ফলে আসন্ন উপ নির্বাচন আসন দখলে রাখার লড়াইয়ে উদ্ধবের নেতৃত্বের অগ্নিপরীক্ষা বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন:শশী থারুরের মনোনয়ন প্রত্যাহার করাতে ব্যর্থ গান্ধী পরিবার, কংগ্রেসের সভাপতি পদে ভোট ১৭ই

 

Previous articleনীতীশের বিহারে নেশাগ্রস্ত অবস্থায় ধরা পড়লে ভিআইপিদের জন্য এলাহি ব্যবস্থা আবগারি দফতরের
Next articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে