অনুব্রতর বিরুদ্ধে চার্জশিটে সাক্ষী এক মৃত ব্যক্তি! সিবিআইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন

৯৫ জনের যে সাক্ষী তালিকা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চার্জশিটে উল্লেখ করেছে, সেখানে অদ্ভুতভাবে এক মৃত ব্যক্তির নাম রয়েছে! সিবিআইয়ের এমন কাণ্ড দেখে তোলপাড় আইনজীবী মহলে

গরুপাচার কাণ্ডে অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে সিবিআই তাদের চার্জশিটে বীরভূমের তৃণমূল সাংসদ শতাব্দী রায়কে সাক্ষী করেছে। যা খুব তাৎপর্যপূর্ণ বলেই মনে মনে করছে সংশ্লিষ্ট মহল। যদিও শতাব্দী জানিয়েছেন, অনুব্রতর বিরুদ্ধে তিনি কোনও বয়ান তদন্তকারীদের কাছে দেননি।

এই ঘটনার রেশ কাটতে না কাটতেই প্রকাশ্যে এসেছে ৯৫ জনের যে সাক্ষী তালিকা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চার্জশিটে উল্লেখ করেছে, সেখানে অদ্ভুতভাবে এক মৃত ব্যক্তির নাম রয়েছে! সিবিআইয়ের এমন কাণ্ড দেখে তোলপাড় আইনজীবী মহলে।

এই ঘটনায় কেন্দ্রীয় এজেন্সিকে তোপ দাগতে ছাড়েনি তৃণমূলও। ঘাসফুল শিবিরের বক্তব্য, “উদ্দেশ্যপ্রণোদিত মামলার ক্ষেত্রে এমনটাই ঘটে! মৃত ব্যক্তিরাও জীবিত হয়ে ওঠেন!” তদন্তকারীদের অবশ্য যুক্তি, সংশ্লিষ্ট ব্যক্তি জীবিত অবস্থায় সিবিআইকে গুরুত্বপূর্ণ তথ্য ও নথি সরবরাহ করেছিলেন। যা অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে তদন্তে অত্যন্ত প্রাসঙ্গিক।

প্রসঙ্গত, অনুব্রতর মণ্ডলের বিরুদ্ধে আদালতে যে চার্জশিট পেশ করেছে সিবিআই, সেখানে সাক্ষী হিসেবে মোট ৯৫ জন নাম রয়েছে। তালিকায় ৫৮ নম্বরে রয়েছে মাধব কৈবর্ত্যের নাম। যিনি গত এপ্রিল মাসে গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন। বাড়ি বোলপুরে। অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের ঘনিষ্ট বন্ধু ছিলেন এই মাধব। সায়গলের পরিবারের সঙ্গে দুর্গাপুর থেকে বোলপুরে ফেরার পথে তাঁদের গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে। মাধব সহ মৃত্যু হয় সায়গলের ছোট মেয়ের।

সেই ঘটনার প্রায় সাতমাস কেটে যাওয়ার পর চার্জশিট দাখিল করেছে সিবিআই। তাতে সাক্ষী হিসেবে মাধবের নাম থাকাটা তদন্তকারী অফিসারদের “দায়িত্বজ্ঞানহীন কাজ” বলে মনে করছেন আইনজীবীদের একাংশ। আবার চার্জশিটে স্পষ্টত উল্লেখ রয়েছে, মাধব কৈবর্ত্যের বয়ান নাকি রেকর্ডই করা হয়নি। তা হলে কী করে তাঁকে গুরুত্বপূর্ণ মামলায় সাক্ষী করা হল? সিবিআইয়ের এমন কাজ নিয়ে তা প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন:সেলফি কেড়ে নিল ৩ টি তরতাজা প্রাণ

Previous articleসেলফি কেড়ে নিল ৩ টি তরতাজা প্রাণ
Next articleসারদার দেওয়া টাকার রসিদে কেন সই নেই? জেরায় সদুত্তর দিতে পারেননি শুভেন্দুর ভাই সৌমেন্দু