করোনা অতীত! টিকিট বিক্রি করে ৯২ শতাংশ আয় বাড়ল রেলের

করোনা অতিমারির (Corona Pandemic) কারণে ভারতীয় রেলের (Indian Railways) রোজগার (Income) তলানিতে ঠেকেছিল। বহু চেষ্টা করেও লাভের লাভ কিছুই হয়নি। অবশেষে চলতি বছরের ফেব্রুয়ারি (February) থেকে বদলাতে শুরু করে পরিস্থিতি। এপ্রিল (April) থেকে অক্টোবর (October) মাস পর্যন্ত টিকিট বিক্রি (Ticket Selling) করে রেল ইতিমধ্যে আয় করেছে ৩৩ হাজার ৪৭৬ কোটি টাকা। আর ভারতীয় রেলের এমন লক্ষ্মীলাভে রীতিমতো মুখে চওড়া হাসি ভারতীয় রেলের উচ্চপদস্থ আধিকারিকদের। যা গতবছরের হিসাব অনুযায়ী প্রায় ৯২ শতাংশ বেশি।

২০২১-২২ সালের প্রথম ৬ মাসে টিকিট বিক্রি করে রেলের আয় হয়েছিল ১৭ হাজার ৩৯৪ কোটি টাকা। কিন্তু চলতি বছরে রেল লক্ষ্যমাত্রা নিয়েছে টিকিট বিক্রি করে ৫৮ হাজার ৫০০ কোটি টাকা আয় করার। গতবছর এই সময় যেখানে ৩৪.৫ কোটি মানুষ টিকিট সংরক্ষণ (Ticket Reservation) করেছিল, সেখানে এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪২.৯ কোটিতে। ফলে একধাক্কায় এই বিভাগে রোজগার ৬৫ শতাংশ বেড়ে হয়েছে ২৬ হাজার ৯৬১ কোটি টাকা। একই ভাবে ওই সময়কালেই অসংরক্ষিত বিভাগে রোজগার ৫ গুণ বেড়েছে। ফলে তা দাঁড়িয়েছে ৬ হাজার ৫১৫ কোটি টাকা। সম্প্রতি রেল মন্ত্রকের (Ministry of Railways) তরফে বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে।

এদিকে উল্লেখযোগ্যভাবে করোনা অতিমারির পর থেকেই নতুন করে ঘুরে দাঁড়াতে বদ্ধ পরিকর রেল। গত মাসেই ভারতীয় রেলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় যে সমস্ত স্টেশনের দৈনিক আয় ১৫ হাজারেরও কম সেই সমস্ত স্টেশনগুলিতে দাঁড়াবে না মেল (Mail) ও এক্সপ্রেস (Express) ট্রেন। কারণ হিসেবে দেখানো হয় একটি স্টেশনে ট্রেন থামিয়ে ফের চালু করতে যা বিদ্যুৎ (Electricity) খরচ হয়, তা প্রায় সাতশো টাকার উপর। পাশাপাশি কর্মচারীদের বেতন, সাফাই এবং যাত্রীদের পরিষেবার দায় সব মিলিয়ে খরচ বিশাল। আর সেইসব বিষয় মাথায় রেখেই খরচ কমিয়ে নিজেদের লাভের অঙ্ক বাড়াতে চাইছে রেল।

Previous articleকন্যার পাশাপাশি অনুব্রতর ভাগ্নে রাজা ঘোষকেও জিজ্ঞাসাবাদের নোটিশ CBI-এর
Next articleপ্রমাণ লোপাটে হাইব্রিড মাগুরকে খাইয়ে অয়নের দেহ লোপাটের ছক কষেছিল হরিদেবপুরের অভিযুক্তরা