বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীর মধ্যে ৪২ জনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের  

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সেই তালিকায় জায়গা পেয়েছেন ১৩ জন গবেষক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় জায়গা করে নিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় জায়গা করে নিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তত ৪২ জন গবেষক। তাঁদের গবেষণা প্রকাশনার ভিত্তিতে জায়গা করে নিয়েছেন বিশ্বের সেরা বিজ্ঞানীদের চূড়ান্ত তালিকায়, যা ওই তালিকার দুই শতাংশ।

যদিও অভিযোগ, সরকারি অর্থ সাহায্য থেকে অনেকাংশেই বঞ্চিত যাদবপুর। ফলে আর্থিক অনটনের মধ্য দিয়ে বিভিন্ন উন্নতমানের গবেষণা ও ছাত্রছাত্রীদের পড়াশোনা চলছে। অন্যদিকে, কলকাতা বিশ্ববিদ্যালয়ও স্থান পেয়েছে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীদের তালিকায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সেই তালিকায় জায়গা পেয়েছেন ১৩ জন গবেষক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরার তালিকায় জায়গা করে নিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও।

২০২২ সালে ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই ইউনিভার্সিটি বহু বিশ্ববিদ্যালয় মিলিয়ে মোট ৩৭৯৬ জন বিজ্ঞানী-গবেষকের একটি ডাটাবেস তালিকা তৈরি করেছিল, যার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষক মনোনীত হয়েছেন যাদবপুর থেকে।

এই গবেষণা ক্ষেত্রে গণিত এবং রসায়ন বিভাগে অসাধারণ সাফল্য এসেছে। বিজ্ঞানীদের তালিকায় ভারতের কেন্দ্রীয় এবং প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুরের শিক্ষক-গবেষকদের সংখ্যা সর্বোচ্চ। বিশ্ববিদ্যালয়ের সাফল্যে গর্বিত  উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, ‘‘গত বছরের থেকে যাদবপুর এ বার আরও এগিয়েছে। এই তালিকায় যাদবপুরের আগে কোনও কেন্দ্রীয় বা প্রাদেশিক বিশ্ববিদ্যালয় নেই। স্বল্প আর্থিক সংস্থান নিয়েই যাদবপুর পঠনপাঠনের পাশাপাশি গবেষণা ক্ষেত্রেও বিশ্বমানকে ছুঁতে পেরেছে।’’

স্ট্যানফোর্ডের তালিকায় থাকা কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক উজ্জ্বল মৌলিক বলেছেন, ‘‘দিনে দিনে গবেষণা ক্ষেত্রে আর্থিক অনুদান কমছে। তার মধ্যেই যাদবপুরে বিশ্বমানের গবেষণা চালিয়ে যাওয়া হচ্ছে।’’ অন্যদিকে, পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক তথা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (জুটা) সাধারণ সম্পাদক ড. পার্থ প্রতিম রায়ের বক্তব্য, “আমি কেন্দ্রকে অনুদান দেওয়ার জন্য অনুরোধ করছি, যাতে আগামী দিনে জেইউ-এর শিক্ষকদের গবেষণার কাজগুলি আন্তর্জাতিক স্তরে তুলে ধরা যায়।”

Previous articleBidhannagar: দক্ষতার সঙ্গে সাইবার অপরাধীদের শাস্তির ব্যবস্থা, শিরোনামে সাইবার ক্রাইম অফিসার শুভেন্দু
Next articleনির্বাচন কমিশনে মানিকের দেওয়া সম্পত্তির হিসেব ‘সঠিক নয়’, দাবি ইডির