৭৫টি নয়া ব্যাঙ্কিং ইউনিটের উদ্বোধন! মোদির হাত ধরে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নপূরণ ভারতের

ভারতের সাধারণ মানুষের জীবনযাত্রার মান আরও সহজ সরল করতে সারা দেশ এখন ডিজিটাল হয়েছে। তাই সরকারও সেই পথেই এগোচ্ছে।

২০২২-২৩-এর বাজেট অধিবেশনে (Budget Session) দেশের ৭৫ টি জেলায় ৭৫ টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট (Digital Banking Unit) তৈরির কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। সেই ঘোষণা মতোই রবিবার ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। রবিবার ডিবিইউ লঞ্চের সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সাধারণ মানুষের জীবনযাত্রা (Lifestyle) সহজ করতেই এমন উদ্যোগ নিয়েছে সরকার। ছোট শহর হোক বা গ্রাম, যেকোনও মানুষই এখন ঋণ নেওয়ার পর ঋণের অর্থ স্থানান্তরিত (Transfer) করার সুযোগ পাবেন এই ইউনিটগুলোর মাধ্যমে। ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট গড়ে তোলা নিঃসন্দেহে ডিজিটাল ইন্ডিয়া (Digital India) গঠনের প্রথম সফল পদক্ষেপ। ভারতের সাধারণ মানুষের জীবনযাত্রার মান আরও সহজ সরল করতে সারা দেশ এখন ডিজিটাল হয়েছে। তাই সরকারও সেই পথেই এগোচ্ছে।

মোদি আরও বলেন, এই পরিষেবার ফলে কাগজপত্র ও অন্যান্য ঝামেলার হাত থেকে সাধারণ মানুষের রেহাই মিলবে। নমো জানান, তাঁর সরকার দু’টি জিনিসের উপর কাজ করতে চায়। একটি হল, ব্যাঙ্কিং ব্যবস্থার উন্নতি (Banking System Improvement)। অপরটি হল আর্থিক লেনদেনে স্বচ্ছতা (Financial Transactions)। এরপরই প্রধানমন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাঙ্কগুলিকে গরিবের দুয়ারে পৌঁছে দেব।

পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতরের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, ডিবিইউ- ডিজিটাল আর্থিক সাক্ষরতা ছড়িয়ে দেবে এবং সাইবার নিরাপত্তা (Cyber Security) সম্পর্কে সবাইকে সচেতন করবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটে নির্দিষ্ট ন্যূনতম ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করতে হবে। পাশাপাশি, সেভিংস আকাউন্ট খোলা, ব্যালেন্স চেক করা, পাসবই আপডেট, আর্থিক লেনদেন, ফিক্সড ডিপোজিট, লোনের আবেদন, চেক জমা দেওয়ার মতো কাজ অনায়াসে করা যাবে এই ইউনিটগুলির মাধ্যমে।

 

Previous articleআগামী সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে আমন্ত্রণ মমতাকে
Next article‘মার্লিনের সেরা পুজো ২০২২’ পুরস্কার বিতরণী অনুষ্ঠান