বউবাজার বিপর্যয়: দায় এড়াচ্ছে মেট্রো কর্তৃপক্ষ-রেল বোর্ড, অভিযোগ স্থানীয় কাউন্সিলরের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গতকাল, রবিবার সকাল থেকে গোয়েঙ্কা কলেজে অস্থায়ী শিবির চালু হয়েছে। সেখানে পুলিsh, পুরসভা ও মেট্রো কর্তৃপক্ষের প্রতিনিধিরা ক্ষতিগ্রস্তদের অভিযোগ শুনছেন

এই নিয়ে তিনবার। বউবাজারে মেট্রো বিপর্যয়। ক্ষতিগ্রস্ত এলাকার বহু পুরনো বাসিন্দা ও ব্যবসায়ীরা। ক্ষতিপূরণের দাবিতে ক্ষোভ-বিক্ষোভ। তাঁদের প্রশ্ন, প্রতিশ্রুতিতে তো কোনও খামতি ছিল না। কিন্তু সেই মে মাসের বিপর্যয়ের পর এখনও পর্যন্ত কেন টাকা পাওয়া গেল না? এমনকী, ২০১৯ সালে প্রথমবার যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছিলেন, তাঁরাও এখনও ক্ষতিপূরণ না পাওয়ায় বিক্ষোভ দেখাচ্ছেন। ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার, কলকাতা পুরসভা। এলাকার সাংসদ, বিধায়ক, কাউন্সিলর মানুষের পাশে। কিন্তু
হেলদোল নেই মেট্রো কর্তৃপক্ষ বা রেল বোর্ডের। সমস্যার স্থায়ী সমাধান কে করবেন? ক্ষতিগ্রস্তদের পাশাপাশি প্রশ্ন তুলেছেন স্থানীয় তৃণমূল কাউন্সিলর বিশ্বরূপ দে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গতকাল, রবিবার সকাল থেকে গোয়েঙ্কা কলেজে অস্থায়ী শিবির চালু হয়েছে। সেখানে পুলিsh, পুরসভা ও মেট্রো কর্তৃপক্ষের প্রতিনিধিরা ক্ষতিগ্রস্তদের অভিযোগ শুনছেন। সেখানে সর্বক্ষণ রয়েছেন স্থানীয় কাউন্সিলার বিশ্বরূপ দে সহ পুলিস ও মেট্রোর আধিকারিকরা। তাঁদের সামনেই ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দা ও দোকানদাররা তীব্র বিক্ষোভে ফেটে পড়েন। বিক্ষোভের মূল লক্ষ্য ছিলেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের (কেএমআরসিএল) এক কর্তারা।

চাপে পড়ে এক মেট্রোকর্তার সাফাই, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো ১৫ দিনের মধ্যেই ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হবে। পুলিশ সূত্রে খবর, এবারের ক্ষতিগ্রস্তদের জন্য ফর্ম বিলি করে প্রয়োজনীয় নথি নেওয়া হবে। সেই ফর্ম ভরে জমা করলে মেট্রো কর্তৃপক্ষ তদন্ত করে চূড়ান্ত তালিকা তৈরি করবে। ৩০ দিনের বেশি ঘরছাড়াদের ও ১০০ বর্গফুটের বেশি জায়গার দোকানিদের জন্য ৫ লক্ষ টাকা এবং ছোট দোকানিদের দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। স্থানীয় বেশ কিছু ব্যবসায়ী ইতিমধ্যে তাঁদের ক্ষয়ক্ষতির বিবরণ মেট্রো কর্তৃপক্ষকে জানিয়েছেন। এদিনও মদন দত্ত লেনের বাসিন্দারা অনেকে বাড়ি থেকে প্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে নিয়ে আসেন।

 

Previous articleবিজয়া সম্মিলনীতে বাবুলকে ঘিরে বিক্ষোভ, কড়া বার্তা তৃণমূল নেতৃত্বের
Next articleশামিকে নিয়ে কী বললেন ভারত অধিনায়ক রোহিত শর্মা?