মায়ের কাছে যেতে চেয়ে আদালতের দ্বারস্থ মেনকা গম্ভীর

মা অসুস্থ। তাই ব্যাঙ্কক যাত্রার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা। আদালতের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এই নিয়ে মেনকাকে মামলা দায়েরের অনুমতি দিয়েছেন। যদিও এই আবেদনে তীব্র আপত্তি জানিয়েছে ইডি।

আরও পড়ুন:মেনকাকে বিমানবন্দরে আটকানো উচিত হয়নি: কলকাতা হাইকোর্টে মুখ পুড়ল ইডির, শুক্রেই রায়দান

কয়েকদিন আগেই ব্যাঙ্কক যাওয়ার পথে বিমানবন্দরে মেনকাকে বাধা দিয়েছিল ইডি। তারপর থেকেই কয়লা পাচার মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ চালায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সম্প্রতি ম্যারাথন জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন মেনকা।

প্রসঙ্গত,  গত ১০ সেপ্টেম্বর ব্যাঙ্ককে যাওয়ার সময় কলকাতা বিমানবন্দরে আটকানো হয় মেনকা গম্ভীরকে। ইডির ‘লুক আউট’ সার্কুলার জারি থাকার কারণ দেখিয়ে তাঁকে বাধা দেয় অভিবাসন দফতর। এরপর তাঁকে আড়াই ঘণ্টা বিমানবন্দরেই বসিয়ে রাখার অভিযোগ ওঠে। শেষ পর্যন্ত বিমানবন্দর থেকে ফেরানো হয় মেনকাকে।

এর পর মেনকাকে তলবের নোটিসও ধরানো হয়। ১২ সেপ্টেম্বর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তিনি হাজিরা দেন। প্রায় সাত ঘণ্টা ধরে চালানো হয় জিজ্ঞাসাবাদ। ওই দিনই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়ে ইডি ও বিমানবন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে অবমাননার মামলা করেন অভিষেক-শ্যালিকা। আদালতের ‘রক্ষাকবচ’ থাকা সত্ত্বেও বিমানবন্দরে কেন তাঁকে আটকানো হল, এই প্রশ্ন তুলেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন মেনকা।

তবে আদালতে ওঠার পর এই মামলা খারিজ করে দেন কলকাতা হাই কোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। উচ্চ আদালত স্পষ্ট বলে, মেনকাকে বিমানবন্দরে অনেকক্ষণ বসিয়ে রাখা হেনস্থা হতে পারে কিন্তু তা কখনওই চরম পদক্ষেপ নয়। সেই মামলা খারিজের পর ফের মেনকা আদালতে গেলেন। এবারের আর্জি—ব্যাঙ্কক যেতে চান।

Previous articleপাকিস্তানের বিরুদ্ধে বোলিং-লাইন কেমন হবে? এখনই জানাতে নারাজ রোহিত
Next article“খাড়গেকে ভোট দিন”, কংগ্রেস সভাপতি নির্বাচনে তৃণমূল নেতা প্রণব পুত্রের টুইটে বিতর্ক