৩ বছর ধরে সন্ন্যাসিনী সেজে দিল্লিতে, অবশেষে গ্রেফতার চিনা গুপ্তচর

বিগত কয়েক বছর ধরে লাদাখ ইস্যুতে ভারত চিনের(China) সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। সাম্প্রতিক সময়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও সম্পর্কের শিথিলতা এখনো কাটেনি। এই অবস্থার মাঝেই দিল্লিতে গ্রেফতার(Arrest) হলেন এক চিনা গুপ্তচর(Chinese Spy)। গত সোমবার তাকে আটক করা হয়েছিল। জানা গিয়েছে, বৌদ্ধ সন্ন্যাসীর(Buddhist Monk) ছদ্মবেশ ধরে ভারতে থেকে করছিলেন তিনি। তার কাছ থেকে একাধিক ভুয়ো কাগজপত্রও উদ্ধার হয়েছে।

দিল্লি পুলিশের (Delhi Police) তরফে জানানো হয়েছে, সেই মহিলার নাম কাই রুয়ো। দিল্লি বিশ্ববিদ্যালয়ের কাছে তিব্বতি রিফিউজি কলোনিতে থাকতেন তিনি। তবে স্থানীয়দের মধ্যে তিনি দোলমা লামা নামে পরিচিত। গত ২০১৯ সাল থেকে বৌদ্ধ সন্ন্যাসিনী সেজেই ভারতে থেকেছেন তিনি। বিশেষ সূত্র মারফত দিল্লি পুলিশ জানতে পারে, ভুয়ো পরিচয় নিয়ে দীর্ঘদিন ধরে ভারতে রয়েছেন ওই মহিলা। সন্দেহভাজন হিসাবেই তাঁকে আটক করে পুলিশ। তাকে জেরা করে জানা গিয়েছে তার আসল নাম কাই রুয়ো।

প্রাথমিক তদন্তে পুলিশের কাছে ওই তরুণী দাবি করে, চিনের কমিউনিস্ট পার্টির সদস্যরা তাঁকে খুন করতে চেয়েছিল। সেই জন্যই তিনি ভারতে আশ্রয় নিয়েছেন কিনা, তা অবশ্য স্বীকার করেননি ওই চিনা মহিলা। তবে তাঁর বক্তব্য খতিয়ে দেখার জন্য প্রচুর নথিপত্র খতিয়ে দেখে দিল্লি পুলিশ। সেখানেই জানা যায়, চিনা পাসপোর্ট নিয়ে ২০১৯ সালে ভারতে এসেছিলেন কাই রুয়ো। দিল্লি পুলিশের তরফে আরও জানানো হয়েছে, ভারত-বিরোধী কার্যকলাপে জড়িত রয়েছেন এই চিনা মহিলা। পাশাপাশি নিজের পরিচয় পাল্টে নেপালে পরিচয়পত্র তৈরি করেছিলেন ওই মহিলা। গোটা ঘটনার তদন্ত শুরু করেছিলেন ওই মহিলা। গোটা ঘটনা তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ।

Previous articleআলোর উৎসবে মাতবে নিউ ইয়র্কও! ২৩ থেকে সরকারি স্কুলে ছুটি ঘোষণা মেয়রের
Next articleডাবল ইঞ্জিন যোগী রাজ্যে প্রাইমারি স্কুলে বেআইনি মদের কারবার!