আলোর উৎসবে মাতবে নিউ ইয়র্কও! ২৩ থেকে সরকারি স্কুলে ছুটি ঘোষণা মেয়রের

শুধুমাত্র ভারত নয়, এবার আলোর উৎসবে মেতে উঠবে নিউ ইয়র্কও। সম্প্রতি এক বিবৃতি জারি করে একথাই জানিয়েছেন মেয়র এরিক অ্যাডামস। আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল থেকেই নিউ ইয়র্কের (New York) সমস্ত সরকারি স্কুলে দিওয়ালির (Diwali) দিন ছুটি ঘোষণা করা হয়েছে। নিউইয়র্ক অ্যাসেম্বলির সদস্য জেনিফার রাজকুমার (Jenifer Rajkumar) এবং নিউ ইয়র্ক সিটি স্কুল চ্যান্সেলর (New York City School Chancellor) ডেভিড ব্যাঙ্কসকে সঙ্গে নিয়ে এমন ঘোষণা করেন মেয়র। শুধুমাত্র স্কুল পড়ুয়ারাই দিওয়ালিতে ছুটি পাবেন, তবে অফিস সহ সমস্ত প্রশাসনিক দফতর ওই দিন খোলা থাকবে বলে খবর।

দিওয়ালিতে ছুটির কথা ঘোষণা করে মেয়র বলেন, নিউইয়র্কে দিওয়ালিতে ছুটি ঘোষণার মাধ্যমে বিশ্বে যাঁরা এই উৎসবকে বড় উৎসব হিসেবে উদযাপন করেন তাঁদের কাছে তিনি একটি বার্তা দিতে চান। মেয়র জানান, গত কয়েক বছর ধরেই ওই দেশে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের তরফে দিওয়ালিতে স্কুলগুলিতে ছুটি ঘোষণার জন্য দাবি উঠছিল। আর সেকারণেই আগামী বছর থেকে নিউইয়র্কের স্কুলগুলিতে দিওয়ালির ছুটি দেওয়ার ঘোষণা করা হয়েছে। এরিক অ্যাডামসার জানিয়েছেন, এটা একটা শিক্ষণীয় সময়। আমরা যখন দীপাবলিকে মান্যতা দিচ্ছি তখন আমরা দেশের শিশুদের দীপাবলির বিষয়ে জানতে আগ্রহী। আমরা তাদের শেখাব কীভাবে আলোর উৎসব পালন করা হয় এবং নিজেদের মধ্যে আলো জ্বালতে হয়।

নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল (Randhir Jaiswal) এই সিদ্ধান্তের জন্য নিউইয়র্কের মেয়রকে ধন্যবাদজ্ঞাপন করেছেন। তিনি জানান, ভারতীয়-আমেরিকানদের থেকে এই দাবি জানানো হচ্ছিল। ভারতীয় উৎসবগুলিকে স্বীকৃতি দেওয়া বৈচিত্র এবং বহুত্ববাদের বার্তা দেয়। এই সিদ্ধান্তের ফলে সমাজের সব স্তরের মানুষ এই উৎসবে সামিল হওয়ার সুযোগ পাবেন।

তবে চলতি সপ্তাহে, নিউইয়র্ক অ্যাসেম্বলির সদস্য জেনিফার রাজকুমার একটি আইন প্রবর্তন করেন যা দীপাবলির ছুটির জায়গা পাকা করে দেয়। এর আগে ওই দিনটিতে অ্যানিভার্সারি ডে (Anniversary Day) পালন করা হত। যা বর্তমান সময় অচল। তাই সেটিকে বাতিল করে তার জায়গায় দীপাবলিকে ছুটির দিন হিসেবে আনা হয়েছে বলে জানিয়েছে জেনিফার।

Previous articleঅরুণাচলের ভেঙে পড়ল সেনা কপ্টার, শুরু তল্লাশি অভিযান
Next article৩ বছর ধরে সন্ন্যাসিনী সেজে দিল্লিতে, অবশেষে গ্রেফতার চিনা গুপ্তচর