এবার কবে কোন সময় উদযাপন করবেন ধনতেরাস? জেনে নিন এক লহমায়

ধনতেরাস ধন ত্রয়োদশী নামেও পরিচিত। বিশ্বাস করা হয় এই দিনে দেবতাদের চিকিৎসক ভগবান ধন্বন্তরীর জন্ম হয়েছিল।

দীপাবলিকে হিন্দুদের অন্যতম বড় উৎসব বলে মনে করা হয়। দীপাবলি হল ৫ দিন ধরে পালিত একটি উৎসব। ধনতেরাস দিয়ে শুরু হয় দীপাবলি উৎসব। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ধনতেরাস প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে উদযাপিত হয়। ধনতেরাস ধন ত্রয়োদশী নামেও পরিচিত। বিশ্বাস করা হয় এই দিনে দেবতাদের চিকিৎসক ভগবান ধন্বন্তরীর জন্ম হয়েছিল। ধনতেরাসে সোনা, রূপা, গহনা এবং বাসনপত্র কেনা খুবই শুভ বলে মনে করা হয়। পৌরাণিক বিশ্বাস আছে যে ধনতেরাসে কেনা জিনিস তেরো গুণ বৃদ্ধি পায়।

ধনতেরাসে, ভগবান ধন্বন্তরী, ভগবান কুবেরের সাথে দেবী লক্ষ্মীর পূজা করা হয়। এই দিন বাড়িতে আলো জ্বালানো হয়।

আসুন জেনে নেই ধনতেরাসের তারিখ, শুভ সময় এবং গুরুত্ব: 

হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব উদযাপিত হয়। ধনতেরাসে, প্রদোষের সময় ত্রয়োদশী তিথিতে লক্ষ্মী পূজা করার নিয়ম রয়েছে।

এই বছর কার্তিক মাসের কৃষ্ণ ত্রয়োদশী তিথি ২২ অক্টোবর সন্ধ্যা ০৬.০২ টায় শুরু হচ্ছে এবং পরের দিন অর্থাৎ ২৩ অক্টোবর সন্ধ্যায় ০৬.০৩ টায় শেষ হবে এবং তারপর চতুর্দশী তিথি শুরু হবে। হিন্দু ধর্মে, উদয় তিথির ভিত্তিতে যে কোনও উপবাস বা উৎসব পালিত হয়। এই পরিস্থিতিতে, ত্রয়োদশীর উদীয়মান তিথি ২৩ অক্টোবর।

এবার ধনতেরাসে ত্রিপুষ্কর ও সর্বার্থ সিদ্ধি যোগ তৈরি হচ্ছে। পঞ্চাঙ্গ অনুসারে, ত্রিপুষ্কর যোগে শুভ কাজ করলে তাতে তিন গুণ সাফল্য পাওয়া যায় আর সর্বার্থ সিদ্ধি যোগ শুভ বলে মনে করা হয় কারণ এতে সমস্ত সিদ্ধি বাস করে। সর্বার্থ সিদ্ধি যোগও রাহুকাল দ্বারা প্রভাবিত হয় না এবং কেনাকাটার জন্য লাভকারী। সর্বার্থ সিদ্ধি যোগ ২৩ অক্টোবর সকাল ৬.৩২ টায় শুরু হবে এবং দুপুর ২.৩৩ টায় শেষ হবে। একই সময়ে, ত্রিপুষ্কর যোগ দুপুর ১.৫০ থেকে সন্ধ্যা ৬.০২ পর্যন্ত থাকবে।

শাস্ত্র অনুসারে, সমুদ্র মন্থনের সময়, কার্তিক কৃষ্ণ ত্রয়োদশীর দিনে ভগবান ধন্বন্তরী তাঁর হাতে অমৃতের কলস নিয়ে আবির্ভূত হন। এই কারণে, ভগবান ধন্বন্তরীর জন্মদিনটি প্রতি বছর দীপাবলির আগে ধন ত্রয়োদশী হিসাবে পালিত হয়। এই দিনে তাকে বিশেষভাবে পূজা করা হয়। ধনতেরাসে ভগবান কুবের এবং দেবী লক্ষ্মীর পূজা করা হয়।
ধনতেরাস হল দীপাবলির প্রথম দিন। ধনতেরাসের সন্ধ্যায় বাড়ির প্রধান দরজায় এবং উঠানে প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Previous articleসুদের টাকা না দেওয়ায় প্রৌঢ়কে বাঁধা হল রেললাইনে, কাটা গেল পা
Next articleEntertainment: কলকাতায় জুম্বা ডান্সে মন মাতাল Dance Miracle 2K22