দেশজুড়ে গৈরিকিকরণের লক্ষ্যে লোকসভা আসন বাড়িয়ে ৭৭২ করার পরিকল্পনায় মোদি

যে রাজ্যগুলিতে বিজেপির শক্তি বেশি, সেখানে আসন সংখ্যা বাড়িয়ে নিলে স্বাভাবিকভাবেই ম্যাজিক ফিগারের কাছাকাছি পৌঁছতে সুবিধা হবে গেরুয়া শিবিরের। এবং সেই লক্ষ্যেই ডিলিমিটেশনের পথে হাঁটছে মোদির সরকার

দেশজুড়ে গৈরিকিকরণের লক্ষ্যে এবার জম্মু-কাশ্মীর ফর্মুলায় এগোতে চাইছে নরেন্দ্র মোদি সরকার। ২০২৬ লোকসভা ভোটের আগে আসন পুনর্বিন্যাসের প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্র। বলা হচ্ছে রুটিন প্রসেস।

ভোটার সংখ্যা বাড়লে আসন পুনর্বিন্যাস করতে হয়। এটাই নিয়ম। কিন্তু এর পিছনে রয়েছে অন্য কৌশল। দীর্ঘকালীন ক্ষমতায় থাকার কৌশল হিসেবে লোকসভা কেন্দ্রের চরিত্র নিজেদের রাজনৈতিক সুবিধা মতো বদল করবে বিজেপি নেতৃত্বাধীন মোদি সরকার।

অন্যদিকে, যে রাজ্যগুলিতে বিজেপির শক্তি বেশি, সেখানে আসন সংখ্যা বাড়িয়ে নিলে স্বাভাবিকভাবেই ম্যাজিক ফিগারের কাছাকাছি পৌঁছতে সুবিধা হবে গেরুয়া শিবিরের। এবং সেই লক্ষ্যেই ডিলিমিটেশনের পথে হাঁটছে মোদির সরকার। এবং সেক্ষেত্রে রাজ্য ভেঙে রাজ্যের সংখ্যাও বাড়ানোর কৌশল নেওয়া হচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

এদিকে নতুন সংসদ ভবনে লোকসভা ও রাজ্যসভা কক্ষে আসন সংখ্যা হবে অনেক বেশি। নতুন লোকসভায় ৮৮৮ জন সাংসদ বসতে পারবেন। অর্থাৎ, প্রাথমিকভাবে ৭৭২ আসনের পরিকল্পনা থাকলেও মোদি সরকারের টার্গেট ৮৮৮টি আসন। অর্থাৎ ৭৭২টি কেন্দ্রে হিসেব সামনে রাখলে এখনই অন্তত ২২৯টি আসন বাড়ানোর অধিকার ও পরিকাঠামো হাতে থাকছে সরকার ও নির্বাচন কমিশনের।

আরও পড়ুন:সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে শুক্রবারই দিল্লি নিয়ে যাওয়া হল সায়গলকে

 

 

Previous articleসুপ্রিম কোর্টের নির্দেশ মেনে শুক্রবারই দিল্লি নিয়ে যাওয়া হল সায়গলকে
Next articleদীপাবলির আগেই জটিল অস্ত্রোপচার করে দেশে ফিরছেন অভিষেক