স্থলভাগের আরও কাছে সিত্রাং, রাত থেকেই বঙ্গে শুরু বৃষ্টি

আশঙ্কা সত্যি করে ক্রমেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি রবিবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি বাংলাদেশ উপকূলের দিকে ক্রমেই অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি মঙ্গলবার সকালে বাংলাদেশের তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যবর্তী স্থানে স্থলভাগে আছড়ে পড়তে পারে।এদিকে এর প্রভাবে কালীপুজার আগের রাত থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। পাশাপাশি উত্তর-পূর্বের একাধিক রাজ্য, ত্রিপুরা, অসম, মিজোরাম, মণিপুর ও নাগাল্যান্ডেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন:শিয়রে ‘সিত্রাং’!কালীপুজোর দিনই ভারী বৃষ্টির সতর্কতা

বঙ্গোপসাগরের উপরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় সিত্রাং। বাংলার গা বরাবর বেরিয়ে যাওয়ায় ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব না পড়লেও, বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরে সিত্রাংয়ের সবথেকে বেশি প্রভাব পড়বে। ইতিমধ্যেই এই জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। বিপর্যয় মোকাবিলায় মোতায়েন করা হয়েছে বিশাল বাহিনী।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপরে ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে সিত্রাং। এর প্রভাবে আজ, সোমবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হবে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ কিলোমিটার থাকতে পারে। পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তর পূর্বের রাজ্যগুলিতে ঝড়-বৃষ্টির দাপট থাকবে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ে সবথেকে বেশি প্রভাব পড়বে ত্রিপুরায়। ২৪ ঘণ্টায় সর্বাধিক ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যেই ত্রিপুরা, মিজোরাম, মণিপুর ও নাগাল্যান্ডে লাল সতর্কতা জারি করা হয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ ও অরুণাচল প্রদেশে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব থেকে সুরক্ষিত থাকার জন্য ত্রিপুরা সরকারের তরফে আগামী ২৬ অক্টোবর অবধি স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের জন্য সমস্ত সরকারি কর্মীদের ছুটিও বাতিল করে দেওয়া হয়েছে।
সিত্রাং-এর মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও। যেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সেখানে এনডিআরএফের অতিরিক্ত বাহিনী পাঠানোর কথা বলা হয়েছে।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ