প্রকাশ্যে হোয়াটসঅ্যাপ বিভ্রাটের কারণ! মেটার কাছে রিপোর্ট তলব কেন্দ্রের

বড় ধরনের প্রযুক্তিগত ত্রুটি (Technical Fault) হয়েছিল। আর তা হয়েছিল তাঁদের তরফেই। সেই সমস‌্যার সমাধানও করা হয়েছে। সম্প্রতি এমনই মন্তব্য করলেন মেটার (Meta) এক মুখপাত্র (Spokesperson)। মঙ্গলবার দুঘণ্টারও বেশি সময় ধরে বিকল হয়ে গিয়েছিল জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp)। ঘটনার পর রীতিমতো শোরগোল পড়ে যায়। সোশ্যাল মিডিয়ায় (Social Media) বইতে থাকে নিন্দার ঝড়।

তবে আচমকা এমন বিভ্রাটের কারণ সম্পর্কে সংস্থার তরফে কিছু না জানানো হলেও মুখ খুলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র। যদিও কী সেই ত্রুটি বা কেন এমনটা হয়েছিল, তা নিয়ে বিস্তারিত কোনও ব‌্যাখ‌্যা দেননি তিনি। এদিকে হোয়াটসঅ‌্যাপের এই বিভ্রাট নিয়ে বুধবার মেটার কাছে রিপোর্ট চাইল ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information Technology)। দ্রুত হোয়াটসঅ্যাপকে ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (Indian Computer Emergency Response Team) কাছে রিপোর্ট (Report) জমা দিতে বলা হয়েছে।

এদিকে মেটার পক্ষ থেকে মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) জানান, প্রযুক্তিগত ত্রুটির কারণেই হঠাৎ পরিষেবা স্তব্ধ হয়েছিল। যদিও পরে তা ঠিক করা সম্ভব হয়েছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, হোয়াটসঅ্যাপ বড়সড় সাইবার অ্যাটাকের সম্মুখীন হয়েছে। যে কারণে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যাহত হয় বিশ্বের বিভিন্ন দেশে।

তবে হোয়াটসঅ্যাপ বিভ্রাটের এমন ঘটনা এই প্রথম নয়। গত বছর অক্টোবর মাসেও একই ধরনের ঘটনা ঘটেছিল। সেবারও প্রায় ৬ ঘণ্টা সমস্যায় পড়েছিলেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। সাইবার বিশেষজ্ঞদের দাবি, বিভ্রাটের কারণ জানিয়ে যত দ্রুত সম্ভব শ্বেতপত্র প্রকাশ করুক মেটা।

Previous articleভাইফোঁটার আনন্দে সেলিব্রেটি, দিদিদের কাছ থেকে জমিয়ে ফোঁটা নিলেন গায়ক সিধু
Next articleঅনন্য সম্মান: Qs world র‍্যাঙ্কিংয়ে দেশের মধ্যে অষ্টম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়