শাহের ডাকা বৈঠকে যোগ দেবেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সমস্ত রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের(Home Minister) নিয়ে দুদিনের চিন্তাম শিবিরের ডাক দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। তবে শাহের ডাকা সেই বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। শুধু তাই নয়, ওই বৈঠকে রাজ্যের স্বরাষ্ট্র সচিব ও ডিজিপিকেও পাঠানো হবে না বলে জানা গিয়েছে। তবে বৃহস্পতিবার থেকে চিন্তন শিবির-এ যোগ দেবেন রাজ্য পুলিসের অ্যাডিশনাল ডিজি (হোম গার্ড) নীরজ কুমার সিং।

হরিয়ানার সূরজ কুণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দুই দিনের নিরাপত্তা বিষয়ক বৈঠক ডেকেছেন। এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল সমস্ত রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ও অধিকারিকদের। মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরেরও প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। সেই হিসেবে আমন্ত্রিত ছিলেন তিনিও। তবে জানা যাচ্ছে শেষ পর্যন্ত এই বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু মমতা নন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা বা ডিজিপি মনোজ মালব্যকে পাঠানো হবে না। অবশ্য নিয়ম রক্ষার্থে রাজ্য পুলিসের অ্যাডিশনাল ডিজি (হোম গার্ড) নীরজ কুমার সিংকে পাঠানো হচ্ছে বৈঠকে যোগ দেওয়ার জন্য। পাশাপাশি নতুন দিল্লির পশ্চিমবঙ্গে আবাসিক কমিশনার রামদাস মীনাও এই বৈঠকে যোগ দেবেন।

ওই কর্মকর্তা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে, এখন উৎসবের সময় এবং বেশ কিছু অনুষ্ঠান রয়েছে। বৃহস্পতিবার ভাই ফোঁটা এবং শীঘ্রই ‘ছট পুজো’ রয়েছে। মুখ্যমন্ত্রীর পক্ষে এই সময় রাজ্য ছেড়ে যাওয়া সম্ভব নয়। একই কারণে স্বরাষ্ট্র সচিব এবং ডিজিপি-রও চিন্তন শিবিরে অংশ নিতে পারবেন না। সাইবার ক্রাইমের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য গোটা দেশেই একটি নির্দিষ্ট নীতি অনুসরণ করা, ফৌজদারী বিচার ব্যবস্থায় তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়ান, মহিলাদের সুরক্ষা, উপকূলীয় সুরক্ষা ও অন্যান্য অভ্যন্তরীন সুরক্ষা বিষয়গুলি নিয়ে আলোচনা করা- এই বৈঠকের মূল আলোচ্য বিষয়। ২৭ ও ২৮ অক্টোবর এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

Previous articleভাষা সংযমটা দরকার , বিজেপিকে তোপ দেগে মন্তব্য কুণালের
Next articleভাইফোঁটার আনন্দে সেলিব্রেটি, দিদিদের কাছ থেকে জমিয়ে ফোঁটা নিলেন গায়ক সিধু