নজরে নির্বাচন! এক কোটি টাকার ১০ হাজার ইলেক্টোরাল বন্ড ছাপালো কেন্দ্র

গুজরাট, হিমাচল প্রদেশের মতো রাজ্যগুলিতে নির্বাচন আসন্ন। আর এই নির্বাচনের(Election) আগেই এক কোটি টাকার দশ হাজার নির্বাচনী বন্ড ছাপানো মোদি সরকার(Modi govt)। সবচেয়ে চমকপ্রদ বিষয় হলো এই সমস্ত নির্বাচনী বন্ড বিক্রি হয়ে গিয়েছে ১ থেকে ১০ অক্টোবরের মধ্যে। সম্প্রতি তথ্য জানার অধিকার আইনে এই তথ্য প্রকাশ্যে এনেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)।

গত ২৯ অক্টোবর এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২০১৯ সালে নাসিকের ইন্ডিয়া সিকিউরিটি প্রেস থেকে মোট ১১,৪০০ কোটি টাকার নির্বাচনী বন্ড ছাপানো হয়েছে। এর মধ্যে বিভিন্ন মূল্যের (১ হাজার, ১০ হাজার, ১ লক্ষ, ১০ লক্ষ এবং ১ কোটি টাকার) নির্বাচনী বন্ড আছে। এসবিআই আরও জানিয়েছে, চলতি বছর সরকার আবার নতুন করে ১ কোটি টাকা মূল্যের ১০,০০০টি নতুন করে নির্বাচনী বন্ড ছাপিয়েছে। যেখানে, গত জুলাই মাসের পরে সরকারের ঘরে ১ কোটি টাকার ৫,০৬৮টি নির্বাচনী বন্ড অবিক্রীত অবস্থায় রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে মোদি সরকারই নির্বাচনী বন্ড চালু করেছিল। স্টেট ব্যাঙ্কের থেকে এই বন্ড কিনে যে কেউ তার মাধ্যমে রাজনৈতিক দলগুলিকে চাঁদা দিতে পারেন। কিন্তু এর ফলে কোন কর্পোরেট সংস্থা কোন রাজনৈতিক দলে চাঁদা দিচ্ছে, তা জানার উপায় থাকে না। বিনিময়ে তারা সুবিধা আদায় করছে কি না, তা-ও বোঝার উপার নেই। এই বন্ড নিয়ে বিতর্ক কিছু কম হয়নি, এর ফলে রাজনৈতিক দলগুলির চাঁদায় অস্বচ্ছতারও অভিযোগ উঠেছে। চালু হওয়ার পর থেকে ২৪,৬৫০টি ১ কোটি টাকার নির্বাচনী বন্ড ছাপিয়েছে কেন্দ্র। এর মধ্যে এসবিআইয়ের মাধ্যমে ১০,১০৮টি বিক্রি হয়েছে। তবে, এই পরিসংখ্যানে নতুন ১ কোটি টাকার ১০,০০০ নির্বাচনী বন্ডের তথ্য সংযোজিত হয়নি।

Previous articleবাংলাদেশের বিরুদ্ধে নামার আগে কী বললেন রাহুল দ্রাবিড়?
Next articleমুস্তাক আলি থেকে বিদায় বাংলার, হিমাচল প্রদেশের কাছে হারল ৪ উইকেটে